১৮ মাসেরও বেশি সময় পরে জম্মু কাশ্মীরে 4G পরিষেবা চালু

১৮ মাসেরও বেশি সময় পরে জম্মু কাশ্মীরে 
4G পরিষেবা চালু
ছবি প্রতীকী, গ্রেটার কাশ্মীরের সৌজন্যে

১৮ মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে 4G ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে জম্মু-কাশ্মীরে। এক সিনিয়র সরকারি আধিকারিক শুক্রবার একথা জানিয়েছেন। গত বছর আগস্ট মাস থেকে এই কেন্দ্রশাসিত অঞ্চলে 4G ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে।

জম্মু-কাশ্মীরের বিদ্যুৎ ও তথ্য বিষয়ক প্রিন্সিপাল সেক্রেটারি রোহিত কানসাল ট‍্যুইটারে জানিয়েছেন, "সমগ্র জম্মু-কাশ্মীর জুড়ে 4G মোবাইল ইন্টারনেট পরিষেবা পুনরায় চালু করা হচ্ছে।" সূত্র মারফত জানা গেছে, আজ মধ্যরাত থেকেই পরিষেবা চালু হয়ে যাবে।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর ট‍্যুইট, "4G মুবারক! ২০১৯ সালের আগস্ট মাসের পর এই প্রথম গোটা জম্মু-কাশ্মীর 4G ইন্টারনেট পেতে চলেছে। কখনও দেরী হলেও ভালো হয়।"

গত বছর ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত‍্যাহার করে রাজ‍্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করেছিল কেন্দ্র সরকার। আইন শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে এর একদিন আগে থেকেই রাজ‍্যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। গণতান্ত্রিক দেশে বিশ্বের দীর্ঘতম ইন্টারনেট শাটডাউনের ঘটনা এটা।

জম্মু-কাশ্মীরের ২০টি জেলার মধ্যে মাত্র ২টি জেলাতে এই মুহূর্তে 4G ইন্টারনেট পরিষেবা চালু রয়েছে - জম্মুর উধমপুর এবং কাশ্মীরের গান্ডেরবাল। "ট্রায়াল বেসিসে" গত বছরের ১৬ আগস্টেই এই দুটি জেলাতে হাইস্পিড ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছিল।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in