Lay Off: এক ধাক্কায় ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই Facebook-এ, ঘোষণা জুকারবার্গের

জুকারবার্গ বলেন, ছাঁটাই হওয়া মার্কিন কর্মচারীরা ১৬ সপ্তাহের জন্য বেতন পাবেন। তাঁদের এবং পরিবারের জন্য ছয় মাসের স্বাস্থ্যসেবার খরচ এবং তিন মাসের ক্যারিয়ার সহায়তা পাবেন।
ফেসবুকে কর্মী ছাঁটাই জুকারবার্গের
ফেসবুকে কর্মী ছাঁটাই জুকারবার্গেরফাইল ছবি

Twitter-এর পর এবার কর্মী ছাঁটাই শুরু করেছে Meta (মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেড)। বুধবার, একলপ্তে ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করছেন মেটা সিইও মার্ক জুকেরবার্গ (CEO Mark Zuckerberg)

এই ছাঁটাই নিয়ে কর্মচারীদের চিঠি দিয়েছেন তিনি। পাশাপাশি, অফিসিয়াল ব্লগপোস্টে তা উল্লেখও করেছেন জুকারবার্গ।

ব্লগপোস্টে মার্ক জুকারবার্গ বলেন, 'আজ আমি মেটার ইতিহাসে আমাদের করা সবচেয়ে কঠিন পরিবর্তনগুলির কিছু শেয়ার করছি। আমি আমাদের দলের আকার প্রায় ১৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। অর্থাৎ, আমরা আমাদের ১১ হাজারের বেশি প্রতিভাবান কর্মচারীকে ছেড়ে দেব। এছাড়াও আমরা খরচ কমিয়ে, নিয়োগ স্থগিত রেখে আরও দক্ষ কোম্পানি হওয়ার জন্য বেশ কয়েকটি অতিরিক্ত পদক্ষেপ নিচ্ছি।'

সোশ্যাল মিডিয়া ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp), ইনস্টাগ্রাম (Instragram) - এই তিন সংস্থার মালিক মার্ক জুকেরবার্গ (Mark Zuckerberg)। Meta-র ছাতার তলায় তিনটি সংস্থা চালান মার্ক। কিন্তু, গত তিন মাস ধরে মেটা-র লাভ কমে আসায়, কর্মী নিয়োগও স্থগিত করেছে জুকেরবার্গ। তার পরিপ্রেক্ষিতেই এই গণছাঁটাই বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

দুদিন আগেই (৭ অক্টোবর) এক হিসাব প্রকাশ করেছিল মেটা। যেখানে বলা হয়েছে, স্টক মার্কেট ভ্যালু অনেক কমে গিয়েছে। বড়সড় (০.৫ টিলিয়ন ডলার) ক্ষতির সম্মুখীন হয়েছে মেটা। আর, কোম্পানির খরচ যেভাবে বাড়ছে, তাতে আগামী বছর স্টক মার্কেট থেকে $৬৭ বিলিয়ন হারাতে পারে কোম্পানি।

জানা যাচ্ছে, বর্তমানে মেটাতে প্রায় ৮৭ হাজার কর্মচারী কাজ করেছেন। তার মধ্যে থেকেই ১১ হাজার কর্মী ছাঁটাই করছেন মার্ক জুকেরবার্গ।

তবে, যেসমস্ত কর্মচারীকে তিনি ছাঁটাই করছেন তাঁদের জন্য বেশ কিছু ঘোষণা করেছেন তিনি। যেমন, ছাঁটাই হওয়া কর্মীরা একটি ইমেল পাবেন এবং তাঁদের জন্য ছাঁটাইয়ের অর্থ কী তা জানতে পারবেন। প্রতিটি ছাঁটাই হওয়া কর্মচারী তাঁদের প্রশ্নের উত্তর পেতে কথা বলার সুযোগ পাবেন।

মেটা সিইও আরও বলেছেন যে মার্কিন কর্মচারীরা ১৬ সপ্তাহের জন্য বেতন পাবেন। তাঁদের এবং পরিবারের জন্য ছয় মাসের স্বাস্থ্যসেবার খরচ এবং তিন মাসের ক্যারিয়ার সহায়তা পাবেন।

প্রসঙ্গত, গত সপ্তাহের শেষে প্রায় ৫০ শতাংশ (সাড়ে ৩ হাজার) কর্মী ছাঁটাই করেছে ট্যুইটার (Twitter)। যুক্তি হিসাবে এলন মাস্ক বলেন, প্রতিদিন প্রায় ৪০ লক্ষ মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হচ্ছে টুইটার। এই পরিস্থিতিতে ট্যুইটারকে বাঁচাতে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে, রাতারাতি এই বিপুল পরিমাণ কর্মী কাজ হারানোয় শুরু হয়েছে বিতর্ক। আর সেই রেশ না কাটতেই Meta-র কর্মী ছাঁটাইয়ের খবরে মার্কিন মুলুকে চাঞ্চল্য ছড়িয়েছে। চিন্তা বাড়ছে প্রযুক্তি মহলে।

ফেসবুকে কর্মী ছাঁটাই জুকারবার্গের
Nirav Modi: ব্রিটিশ হাইকোর্টের নির্দেশে ভারতে ফিরছে পলাতক নীরব মোদী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in