Nirav Modi: ব্রিটিশ হাইকোর্টের নির্দেশে ভারতে ফিরছে পলাতক নীরব মোদী

গুজরাট বিধানসভা নির্বাচনের আগে- পলাতক এই গুজরাটি ব্যবসায়ীর ভারতে ফেরানোর ব্রিটিশ নির্দেশ- যথেষ্ট তাৎপর্যপূর্ণ।
নীরব মোদী
নীরব মোদীছবি - সংগৃহীত

ভারতে ফিরলে সঠিক বিচার পাবেন না- এই অভিযোগ তুলে দেশে ফিরতে চাইছিলেন গুজরাটের পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদী (Nirav Modi)। আদলতের দারস্তও হয়েছিলেন তিনি। তবে বুধবার, মোদীর সেই আবেদন খারিজ করে দিয়েছে লন্ডন হাইকোর্ট (UK High Court)।

সূত্রের খবর, এদিন নীরব মোদীর আবেদন খারিজ করে দিয়েছে বিচারপতি জেরেমি স্টুয়ার্ড স্মিথ (Justice Jeremy Stuart Smith ) এবং বিচারপতি রবার্ট জে (Justice Robert Jay)-র ডিভিশন বেঞ্চ।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)-এর ঋণ কেলেঙ্কারি মামলায়, আনুমানিক ২০০ কোটি মার্কিন ডলার জালিয়াতি এবং অর্থপাচারের অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য ভারতে তাঁকে (নীরব মোদীকে) প্রত্যর্পণের নির্দেশ দিয়েছে ব্রিটিশ হাইকোর্ট।

জানা যাচ্ছে, ব্রিটিশ হাইকোর্টের এই নির্দেশের পরই নীরব মোদীকে ভারতে ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে নয়াদিল্লি।

প্রসঙ্গত, ২০১৮ সালে প্রথম নীরব মোদীর অর্থ তছরুপের বিষয়টি প্রকাশ্যে আসে। কয়েক বছর আগে তাঁকে বিপুল অর্থ ঋণ দিয়েছিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। পরে জানা যায়, ভুয়ো জামিনদার ব্যবহার করে ওই ঋণ নিয়েছিলেন নীরব মোদী। আর, বিষয়টি জানাজানি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে আশ্রয় নেন নীরব। 

এরপর, ২০১৯ সালের ১৪ মার্চ লন্ডনের একটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গিয়ে গ্রেপ্তার হন তিনি। তারপর থেকেই- একাধিক বার দেশে ফেরানোর দাবি উঠলেও, ফেরানো যায়নি তাঁকে।

তবে, গুজরাট বিধানসভা নির্বাচনের আগে- পলাতক এই গুজরাটি ব্যবসায়ীর ভারতে ফেরানোর ব্রিটিশ নির্দেশ- যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

জানা যাচ্ছে, দেশে এখনও পর্যন্ত নীরব মোদীর প্রায় দু’হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি (ED)। মাস দুয়েক আগেই হংকংয়ে তাঁর প্রায় আড়াইশো কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

নীরব মোদী
Demonetization: 'খুবই বিব্রতকর' - হলফনামা না দেওয়ায় কেন্দ্রের প্রতি বিক্ষুদ্ধ সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in