Lay Off: ঘোর দুর্দিন! ফের ১১০০০ কর্মী ছাঁটাই করছে বিল গেটসের Microsoft

নতুন বছরে (১ থেকে ১৮ জানুয়ারি, ২০২৩) বিশ্বের ১০৪ টি প্রযুক্তি সংস্থায় চাকরি হারিয়েছেন ২৬ হাজার ৬১ জন কর্মী।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বুধবার থেকে আবার কর্মী ছাঁটাই শুরু করল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট (Microsoft)।

ব্লুমবার্গের রিপোর্টে বলা হয়েছে, কঠিন আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়াই করতে ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। বুধবার থেকে এই প্রক্রিয়া শুরু হবে। চাকরি খোয়াবেন ইঞ্জিনিয়ারিং বিভাগের (Engineering Department) কয়েক হাজার কর্মী। পরবর্তীতে, অন্যান্য বিভাগেও কর্মী সংখ্যা কমানোর দিকে হাঁটবে এই সংস্থা।

স্কাই নিউজকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মোট কর্মী সংখ্যার ৫ শতাংশ বা ১১ হাজার জনকে ছাঁটাই করতে চলেছে মাইক্রোসফট। আর এই ছাঁটাই হবে হিউম্যান রিসোর্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে।

এর আগে গত দু’বছরে দু’বার ছাঁটাইয়ের পথে হেঁটেছিল মাইক্রোসফট। বিশ্বজুড়ে মাইক্রোসফটের মোট কর্মী সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার। এরমধ্যে ১ শতাংশ কর্মী ছাঁটাই করেছে মার্কিন এই বহুজাতিক কোম্পানি। মূলত, মন্দার জেরেই এই পদক্ষেপ বলে জানিয়েছিল সংস্থাটি। জানা গিয়েছে, বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার জেরে সংস্থার আয়ে কোপ বসেছে।

শুধু কর্মী ছাঁটাই নয়, গত সপ্তাহে ওয়াশিংটন প্রদেশে সিয়াটেলের বেলভিউতে অবস্থিত নিজেদের অফিস ফাঁকা করার ঘোষণা করেছে মাইক্রোসফট। মাইক্রোসফট জানিয়েছে, ২০২৪ সালের জুন মাসে বেলভিউয়ের ২৬ তলা সিটি সেন্টার প্লাজাতে তাদের লিজের মেয়াদ শেষ হয়ে গেলে তা আর পুনর্নবীকরণ করা হবে না। 

একই পথে হেঁটেছে ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটা (Meta)ও। বিপুল সংখ্যায় কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি অফিস খালি করছে মেটা। শনিবার, দ্য সিয়াটেল টাইমস (The Seattle Times) জানিয়েছে, ফেসবুক (Facebook) নিশ্চিত করেছে যে সিয়াটলের কেন্দ্রস্থলে ছয়তলা আর্বার ব্লক ৩৩৩ এবং বেলভিউতে স্প্রিং ডিস্ট্রিক্টের ১১ তলা ব্লক ৬এ-র অফিসগুলি সাবলিজ করার পরিকল্পনা করা হচ্ছে। এমনকি, সিয়াটেলে সংস্থার (ফেসবুকের) অন্য অফিস বিল্ডিংগুলিও লিজ (lease) দেওয়ার কথা ভাবা হচ্ছে।

ডেটা কমপ্লাইড সংস্থা ক্রাঞ্চবেজের তথ্য অনুসারে, গতবছর মাইক্রোসফট ও মেটার মতো বড় বড় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলি প্রায় ৩২ হাজার কর্মী ছাঁটাই করেছে। নভেম্বরে প্রায় ১১,০০০ কর্মীকে একধাক্কায় ছাঁটাই করেছে মেটা। যা ফেসবুকের (Meta)-র ১৮ বছরের ইতিহাসে সবথেকে বড় ছাঁটাই।

প্রযুক্তি ক্ষেত্রে কর্মী ছাঁটাইয়ের ক্রাউডসোর্স ডাটাবেস (layoffs.fyi)-এর তথ্য অনুসারে, মহামারী করোনার পর সারাবিশ্বে ১ হাজার ৬২৪ টি প্রযুক্তি সংস্থায় মোট ২ লক্ষ ৮৭ হাজার ৯২৬ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

এর মধ্যে বেশি ছাঁটাই হয়েছে ২০২২ সালে। মোট ১ হাজার ২৪ টি প্রযুক্তি সংস্থা থেকে চাকরি হারিয়েছেন ১ লক্ষ ৫৪ হাজার ৩৩৬ জন কর্মী। আবার, নতুন বছরে (১ থেকে ১৮ জানুয়ারি, ২০২৩) বিশ্বের ১০৪ টি প্রযুক্তি সংস্থায় চাকরি হারিয়েছেন ২৬ হাজার ৬১ জন কর্মী।

প্রতীকী ছবি
যোশীমঠের মতো পরিণতি হতে পারে দার্জিলিং-কালিম্পংয়ের! কী বলছেন বিশেষজ্ঞরা?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in