Lay Off: ফের দুঃসংবাদ, ২০ শতাংশ কর্মী ছাঁটাই করছে Yahoo!

Axios-তে দেয়া এক সাক্ষাৎকারে Yahoo-র CEO জিম ল্যানজোন (Jim Lanzone) জানিয়েছেন, ‘সামগ্রিকভাবে এই কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত ইয়াহুকে এগিয়ে যাওয়ার জন্য অত্যন্ত কার্যকরী হবে।’
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি ইন্টারনেট থেকে সংগৃহীত
Published on

ফের দুঃসংবাদ। কর্মী ছাঁটাই করতে চলেছে ইন্টারনেট যুগের অন্যতম পথিকৃৎ ইয়াহু (Yahoo)। আগামী সপ্তাহের মধ্যে চাকরি হারাতে চলেছেন ১,০০০ কর্মী। শুধু তাই নয়, চলতি বছরের মধ্যে ‘অ্যাড টেক ইউনিট’ থেকে  মোট কর্মশক্তির ২০ শতাংশ বা ১৬০০-র অধিক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ইয়াহু।

চলতি বছরেও অর্থনৈতিক মন্দা অব্যাহত। যার জেরে বিশ্বের বিভিন্ন প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। টুইটার (Twitter), অ্যামাজন (Amazon), মাইক্রোসফট (Microsoft), গুগল (Google), ডেল (Dell)-এর মতো কোম্পানি থেকে চাকরি হারিয়েছেন কয়েক হাজার কর্মী। এবার সেই তালিকায় নাম লেখাচ্ছে ইয়াহু (Yahoo)।

Axios-তে দেয়া এক সাক্ষাৎকারে Yahoo-র CEO জিম ল্যানজোন (Jim Lanzone) জানিয়েছেন, ‘সামগ্রিকভাবে এই কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত ইয়াহুকে এগিয়ে যাওয়ার জন্য অত্যন্ত কার্যকরী হবে।’

জানা যাচ্ছে, মন্দার জেরে, খরচ কমাতে শুরু করেছে মানুষ। একইপথে হাঁটছে বিভিন্ন কোম্পানিও। বিজ্ঞাপন খাতে খরচ কমাচ্ছে বিভিন্ন কোম্পানি। এর প্রভাব পড়েছে ইয়াহুর মতো প্রতিষ্ঠানে। ইয়াহু’র ‘জেমিনি’ (Gemini) নামে যে বিজ্ঞাপন প্ল্যাটফর্ম আছে, তার আয় কমেছে। তাই, এই প্ল্যাটফর্মটিও তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইয়াহু। ফলে, চাকরী হারাচ্ছেন এই প্ল্যাটফর্মের কর্মীরা।

তবে, কিভাবে চলবে ইয়াহুর বিজ্ঞাপনের কাজ? জানা যাচ্ছে, এজন্য Yahoo কাজ আউটসোর্স করবে Taboola নামে একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। যে সংস্থা ইতিমধ্যেই Yahoo-এর সাথে পার্টনারশিপে কাজ করছে।

প্রসঙ্গত, চারদিন আগেই ৬,৬০০ কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি সংস্থা ‘ডেল টেকনোলজিস ইনকর্পোরেশন’ (Dell Technologies Inc.)। তার আগে, ৬,০০০ কর্মী ছাঁটাই করেছে এইচপি ইনকর্পোরেশন (HP Inc)। একযোগে, ৪,০০০ কর্মী ছাঁটাই করেছে সিসকো সিস্টেমস ইনকর্পোরেশন (Cisco Systems Inc.) এবং ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন (International Business Machines Corp.)।

আরও পড়ুন

ছবি প্রতীকী
সূর্য থেকে ছিটকে গেল বিরাট অংশ, উদ্বেগে মহাকাশ বিজ্ঞানীরা
ছবি প্রতীকী
Tripura Polls: গান, প্যারোডিতে ত্রিপুরায় ভোট প্রচারে চমক CPIM-র

SUPPORT PEOPLE'S REPORTER

ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in