ISRO: ঐতিহাসিক মুহূর্ত! মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’

এই অভিযানের নাম দেওয়া হয় ‘প্রারম্ভ’। ভারতের তৈরি এটিই প্রথম বেসরকারি রকেট। এতদিন ভারত বিদেশী কোম্পানির সহযোগিতায় রকেট বানিয়ে উৎক্ষেপণ করত।
ISRO: ঐতিহাসিক মুহূর্ত! মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’
ছবি - স্কাইরুটের ট্যুইটার হ্যান্ডেল

ইতিহাস তৈরি করল ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো। এই প্রথম সম্পূর্ণ বেসরকারি সংস্থার তৈরি রকেট মহাকাশে পাঠাতে সক্ষম হলো ইসরো। শুক্রবার শ্রীহরিকোটা থেকে রকেট ‘বিক্রম-এস’-র সফল উড়ানের সাক্ষী থাকল দেশবাসী।

এই অভিযানের নাম দেওয়া হয় ‘প্রারম্ভ’। ভারতের তৈরি এটিই প্রথম বেসরকারি রকেট। এতদিন ভারত বিদেশী কোম্পানির সহযোগিতায় রকেট বানিয়ে উৎক্ষেপণ করত। শুক্রবার সকাল ১১.৩০টার সময় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকেই উৎক্ষেপণ প্রক্রিয়া সম্পন্ন হয়। প্রতিবেদন লেখার সময় রকেটটি ৮৯.৫কিমি উচ্চতা পর্যন্ত পাড়ি দিয়েছে।

রকেটের ওজন ৫৪৬ কেজি। দৈর্ঘ ৮মিটার ও ডায়ামিটার ০.৩৭৬মিটার। স্কাইরুট এরোস্পেস হায়দ্রাবাদের কোম্পানি হলেও তেলেঙ্গানার কোনডাপুরে অবস্থিত তাদেরই একটি শাখায় রকেটটি নির্মাণ করা হয়েছে। যার (তেলেঙ্গানা স্কাইরুট) প্রধান উদ্যোক্তা হলেন প্রাক্তন ইসরোর ইঞ্জিনিয়র পবন কুমার চন্দানা ও নাগা ভরত ডাকা।

বিক্রম-এসের ভিতরের যন্ত্রাংশগুলি কার্বন ফাইবারে তৈরি। ৩ডি প্রিন্টেড ইঞ্জিন ব্যবহৃত হয়েছে। ২০০ জন ইঞ্জিনিয়রের একটি দল মিলে মাত্র ২ বছরের মধ্যে রকেটটা নির্মাণ করেছেন। এর পেলোড ক্যাপাসিটি ৮৩ কেজি আর ১০০ কিমি উচ্চতা পর্যন্ত উড়তে সক্ষম।

স্কাইরুট এরোস্পেসের সহ-প্রতিষ্ঠাতা পবন কুমার চন্দানা বলেন, ভারতের প্রথম নিজস্ব রকেট উৎক্ষপণ করতে পেরে আমরা ইতিহাস সৃষ্টি করেছি। এটা নতুন ভারতের প্রতীক এবং সফল ভবিষ্যতের ‘প্রারম্ভ’।

ISRO: ঐতিহাসিক মুহূর্ত! মহাকাশে পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’
আশঙ্কাই সত্যি হল, গণ ছাঁটাই শুরু আমাজনে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in