মন্দা আকাশছোঁয়া, এবার গণছাঁটাইয়ের পথে বিশ্বমানের কম্পিউটার নির্মাণ সংস্থা

২০২৫ আর্থিক বছরের মধ্যে ৬,০০০-র বেশি কর্মী ছাঁটাই করতে পারে বিশ্বের অন্যতম কম্পিউটার প্রস্তুতকারক সংস্থা 'হিউলেট-প্যাকার্ড' বা HP। এর ফলে সংস্থার ১২ শতাংশ কর্মী সংখ্যা হ্রাস পাবে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

২০২৫ আর্থিক বছরের মধ্যে ৬,০০০-র বেশি কর্মী ছাঁটাই করতে পারে বিশ্বের অন্যতম কম্পিউটার প্রস্তুতকারক সংস্থা 'হিউলেট-প্যাকার্ড' বা HP। এর ফলে সংস্থার ১২ শতাংশ কর্মী সংখ্যা হ্রাস পাবে।

মঙ্গলবার, সংবাদ সংস্থা 'রয়টার্স'-এর বরাত দিয়ে এনডিটিভি (NDTV) এক রিপোর্টে জানিয়েছে, বিশ্বজুড়ে পার্সোনাল কম্পিউটার ও ল্যাপটপ বাজারে মন্দা চলছে। তা মোকাবিলার জন্য ৪,০০০ থেকে ৬,০০০ কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে এইচপি। জানা যাচ্ছে, বর্তমানে HP কোম্পানিতে প্রায় ৫০,০০০ কর্মী রয়েছে।

HP-র পক্ষ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, আগামীদিনে তাদের বাণিজ্যিক লেনদেনের পাশাপাশি চাহিদাও কমতে পারে। ত্রৈমাসিক রিপোর্টে কোম্পানির কম লাভের পূর্বাভাস মিলেছে। HP-র অর্থ বিভাগের শীর্ষ আধিকারিক মেরি মায়ার্স (Marie Myers) জানিয়েছেন, '২০২২ অর্থবর্ষে একাধিক আর্থিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি আমরা। সম্ভবত, এটি ২০২৩ আর্থিক বছরেও চলতে থাকবে।'

এই পরিস্থিতিতে নতুন লক্ষ্য স্থির করেছে HP। তা হল, পরিকাঠামোর মানোন্নয়ন। এই খাতে নতুন করে ১০০ কোটি ডলার বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যার মধ্যে ৬০ কোটি ডলার বিনিয়োগ করা হবে ২০২৩ সালের মধ্যেই। আর, বাকি অর্থ পরবর্তী বছরগুলিতে ব্যয় করা হবে।

প্রসঙ্গত, হিউলেট-প্যাকার্ড কোম্পানি বা এইচপি একটি মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠান। এটি মূলত কম্পিউটার, কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে থাকে। এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার পালো অ্যালটো নামক স্থানে।

HP-র আগে কর্মী ছাঁটাই শুরু করেছে বিশ্বের সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান – ইনটেল (Intel)। অক্টোবর মাস থেকেই কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছে। এর মধ্যে রয়েছে, ইনটেলের সেলস ও মার্কেটিং ডিপার্টমেন্টও। সব মিলিয়ে প্রায় ২০ শতাংশ কর্মী ছাঁটাই করছে ইনটেল।

গত জুলাই মাস নাগাদ মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থায় মোট কর্মীর সংখ্যা ছিল ১ লক্ষ ১৩ হাজার ৭০০ জন। সূত্রের খবর, বিশ্ববাজারে পার্সোনাল কম্পিউটার (PC)-এর চাহিদা কমছে। বাজারের অবস্থাও এই মুহূর্তে অনেকটাই খারাপ। তাই, আর্থিক সংকটের ঝুঁকি কমাতে কয়েক হাজার কর্মী ছাঁটাই করছে ইনটেল।

প্রতীকী ছবি
Lay Off: ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের
প্রতীকী ছবি
ভোটমুখি গুজরাটে বিজেপির অন্দরে বিদ্রোহের আগুন, সাসপেন্ড আরও ১২ নেতা-MLA, মোট ১৯

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in