Ford: ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরীর সিদ্ধান্ত বাতিল করল অটোমোবাইল জায়ান্ট ফোর্ড

ফোর্ড ইন্ডিয়ার তরফ থেকে ৯ সেপ্টেম্বর জানানো হয়েছিল, ২০২১-এর শেষে সানন্দের গাড়ি তৈরির কারখানা বন্ধ করে দেওয়া হবে। চেন্নাইয়ে গাড়ি আর ইঞ্জিন তৈরির কারখানা বন্ধ হবে ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে।
Ford: ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরীর সিদ্ধান্ত বাতিল করল অটোমোবাইল জায়ান্ট ফোর্ড
ছবি - প্রতীকী

অটোমোবাইল জায়ান্ট ফোর্ড চেন্নাইয়ের কাছে মারাইমালাই নগর এবং গুজরাটের সানন্দে থাকা ভারতীয় প্ল্যান্ট থেকে বৈদ্যুতিক যানবাহন তৈরির পরিকল্পনা কার্যত বাতিল করল। সংস্থার তরফ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে যে "সতর্ক পর্যালোচনা" করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চেন্নাইয়ের দুটো এবং গুজরাটের সানন্দের কারখানায় ক্লোজার ঘোষণা করলেও শ্রমিকদের জন্য পরিকল্পনার কথা এখনও জানায়নি ফোর্ড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের কর্তৃপক্ষ।

ফোর্ড ইন্ডিয়ার তরফ থেকে গত ৯ সেপ্টেম্বর জানানো হয়েছিল, চলতি বছরের শেষ নাগাদ সানন্দের গাড়ি তৈরির কারখানা বন্ধ করে দেওয়া হবে। এবং চেন্নাইয়ের গাড়ি আর ইঞ্জিন তৈরির কারখানা বন্ধ হবে ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে।

বিবৃতিতে বলা হয়েছে, কোম্পানি আর কোনও ভারতীয় প্ল্যান্ট থেকে রপ্তানির জন্য ইভি উৎপাদন করবে না। বিবৃতিতে আরও বলা হয়েছে,"উৎপাদন সংক্রান্ত ইনসেনটিভ প্রস্তাব অনুমোদন করা এবং অন্বেষণ চালিয়ে যাওয়ার সময় সবরকমভাবে সহায়তা করার জন্য আমরা সরকারের কাছে কৃতজ্ঞ।"

এদিকে চেন্নাই ফোর্ড এমপ্লয়িজ ইউনিয়ন জানিয়ে দিয়েছে তারা কারখানা বন্ধের সিদ্ধান্ত মানবে না। ফোর্ড কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে নতুন মালিকানায় বর্তমান শ্রমিকদের যেন বহাল করা হয়।

আমেরিকান গাড়ি প্রস্তুতকারক ২০২১ সালের সেপ্টেম্বরে ভারতে তাদের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্ত ঘোষণা করার পর বলেছিল যে এটি মূলত ব্যবসার পুনর্গঠন নিয়ে কাজ করছে এবং এর উৎপাদন সংক্রান্ত সুবিধাগুলির জন্য সম্ভাব্য বিকল্পগুলি আনার চেষ্টা করছে।

ফোর্ডের ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্তের ফলে প্রায় ৫৩০০ কর্মী ও শ্রমিকের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। এর মধ্যে চেন্নাইয়ের কারখানায় ২৭০০ স্থায়ী শ্রমিক এবং ৬০০ কর্মচারী আছে। সানন্দের কারখানায় আছে ২০০০ কর্মী।

ছবি - প্রতীকী
Ford India Closure: চলছে ক্ষতিপূরণ নিয়ে আলোচনা, ৫৩০০ শ্রমিকের ভবিষ্যৎ ঘিরে প্রশ্ন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.