ক্ষমতার অপব্যবহার করে ডিজিটাল মিডিয়ায় প্রভাব খাটানোর অভিযোগ গুগলের বিরুদ্ধে, তদন্তে সিসিআই

নিজেদের একচেটিয়া আধিপত্যের অপব্যবহার করছে। আধিপত্যকে কাজে লাগিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটাচ্ছে। বাণিজ্যিক ক্ষেত্রে এমনই অনিয়মের অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে।
ক্ষমতার অপব্যবহার করে ডিজিটাল মিডিয়ায় প্রভাব খাটানোর অভিযোগ গুগলের বিরুদ্ধে, তদন্তে সিসিআই
ক্ষমতার অপব্যবহার করে ডিজিটাল মিডিয়ায় প্রভাব খাটানোর অভিযোগ গুগলের বিরুদ্ধেফাইল ছবি সংগৃহীত

নিজেদের একচেটিয়া আধিপত্যের অপব্যবহার করছে। আধিপত্যকে কাজে লাগিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমগুলির উপর প্রভাব খাটাচ্ছে। বাণিজ্যিক ক্ষেত্রে এমনই অনিয়মের অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে গুগলের বিরুদ্ধে তদন্তে নামছে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)।

গুগলের বিরুদ্ধে এই অভিযোগ যথেষ্ট উদ্বেগজনক। সংবাদ মাধ্যমকে প্রভাবিত করার অভিযোগ মোটেও হালকাভাবে নিচ্ছে না সিসিআই। এই মর্মে সিসিআই ২১ পাতার নির্দেশিকা জারি করেছে। তাতে বলা হয়েছে, 'গণতান্ত্রিক পরিকাঠামোয় সংবাদ মাধ্যমের ভূমিকা অপরিহার্য। সংশ্লিষ্ট সংস্থাগুলির প্রতিযোগিতার ক্ষেত্রে ডিজিটাল গেটকিপার ফার্মগুলি যাতে কোনওভাবে প্রভাব খাটাতে না পারে, তা দেখতে হবে।'

সম্প্রতি ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশন গুগলের বিরুদ্ধে অভিযোগ জমা করে। এই সংগঠন বিভিন্ন ডিজিটাল সংবাদ মাধ্যম সংস্থাগুলির প্রচার ও নিরাপত্তা নিশ্চিত করে।

সিসিআইয়ের তরফে আরও বলা হয়েছে, 'গুগল নিউজ এগ্রিগেশন সার্ভিসের বাজারে নিজেদের অবস্থান অক্ষুণ্ণ রাখতে আধিপত্যকে ব্যবহার করছে। সংবাদ মাধ্যমগুলি নিজেদের কন্টেন্টে ট্রাফিকের জন্য গুগলের উপর অনেকটা নির্ভর করে।' অভিযোগ, এই সুবিধাটিকেই হাতিয়ার করতে চাইছে টেক জায়ান্ট সংস্থা।

ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশনের অভিযোগ, গুগল একতরফাভাবে সংবাদ প্রকাশকদের অর্থ দেওয়ার পরিমাণ নির্ধারণ করে। ডিজিটাল নিউজ ওয়েবসাইটগুলির বিজ্ঞাপন থেকে যে পরিমাণ আয় করে গুগল, সেবিষয়ে বিস্তারিত তথ্য না জানিয়ে কেবল ওই বিজ্ঞাপন থেকে আয়ের একটি ছোট অংশ একক সিদ্ধান্তের ভিত্তিতে সংবাদ প্রকাশককে দেয়।

এবার সব অভিযোগের তদন্তে নামছে সিসিআই। প্রাথমিকভাবে কমিশন মনে করছে, কম্পিটিশন অ্যাক্ট, ২০০২ -এর ৪ নম্বর ধারা লঙ্ঘন করেছে গুগল। কোনও সংস্থা যাতে বাজারে নিজের আধিপত্যের অপব্যবহার করতে না পারে, এই ধারায় তা নিশ্চিত করা হয়।

ক্ষমতার অপব্যবহার করে ডিজিটাল মিডিয়ায় প্রভাব খাটানোর অভিযোগ গুগলের বিরুদ্ধে
অবাধ ও মুক্ত ইন্টারনেট ব্যবস্থায় আঘাত হেনে মানুষের কাছে তথ্য সরবরাহে বাধা দেওয়া হচ্ছে: গুগল CEO

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in