New IT rules: ডিজিটাল মিডিয়া হাউজের আবেদনের ভিত্তিতে কেন্দ্রকে নোটিস মাদ্রাজ হাইকোর্টের

আবেদনকারীদের পক্ষের বর্ষীয়ান আইনজীবী পিএস রমন জানিয়েছেন, এই আইনের দুটি ধারা মূলত ডিজিটাল নিউজ প্ল্যাটফর্মের জন্য অসুবিধা সৃষ্টি করছে।
New IT rules: ডিজিটাল মিডিয়া হাউজের আবেদনের ভিত্তিতে কেন্দ্রকে নোটিস মাদ্রাজ হাইকোর্টের
মাদ্রাজ হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

নতুন তথ্যপ্রযুক্তি আইনের সাংবিধানিক বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করে কেন্দ্রের বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশন। এই মর্মে জবাব চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। মোট ১৩টি ডিজিটাল মিডিয়ার সমন্বয়ে এই ডিজিটাল নিউজ পাবলিশার্স অ্যাসোসিয়েশন গঠিত হয়েছে।

প্রধান বিচারপতি সঞ্জীব ব্যানার্জি এবং বিচারপতি সেন্থিলকুমার রামামূর্তির বেঞ্চে এই আবেদনটি দায়ের করা হয়েছে। এর মধ্যে কর্নাটিক মিউজিশিয়ান টিএম কৃষ্ণার আবেদনকেও জুড়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই অ্যাসোসিয়েশনকে অভ্যন্তরীন স্বস্তি দিয়ে আদালতের তরফে জানানো হয়েছে, তথ্যপ্রযুক্তি আইনের ১২, ১৪ এবং ১৬ নং ধারার অধীনে যদি কোনও জবরদস্তি করা হয়, তাহলেও অ্যাসোসিয়েশন আদালতের দ্বারস্থ হতে পারে।

আবেদনকারীদের পক্ষের বর্ষীয়ান আইনজীবী পিএস রমন জানিয়েছেন, এই আইনের দুটি ধারা মূলত ডিজিটাল নিউজ প্ল্যাটফর্মের জন্য অসুবিধা সৃষ্টি করছে। ১৬ নং ধারাটি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিবকে সহজেই ডিজিটাল ইনফরমেশন প্ল্যাটফর্মকে ব্লক করে দেওয়ার অধিকার দেয়। আদালত যাতে মন্ত্রককে এই বিষয়ে কোনওরকম পদক্ষেপ করা থেকে বিরত রাখে তারই আবেদন করেছেন তিনি।

মাদ্রাজ হাইকোর্ট
ভারতের নতুন তথ্যপ্রযুক্তি আইন আন্তর্জাতিক রীতিনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়: রাষ্ট্রসংঘ

যদিও বেঞ্চ এই বিষয়ে কোনও স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছে। এই বিষয়ে যদি কোনও আবেদনকারীর বিরুদ্ধে গুরুতর পদক্ষেপ করা হয়, সেক্ষেত্রে অভ্যন্তরীন স্বস্তির জন্য আবেদন করা যাবে বলেও আদালতের তরফে জানানো হয়েছে। আপাতত, আগামী তিন সপ্তাহের জন্য মামলাটি মুলতুবি করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in