সেরামের পথে হেঁটে এবার রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম কমালো ভারত বায়োটেক

গতকাল মানবহিতৈষী পদক্ষেপ-এর কথা বলে রাজ্যের জন্য কোভিশিল্ডের দাম কমিয়েছিলো সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। সেরামের পথে হেঁটে বৃহস্পতিবার রাজ্যের জন্য কোভ্যাকসিনের দাম কমালো ভারত বায়োটেক।
সেরামের পথে হেঁটে এবার রাজ্যের জন্য ভ্যাকসিনের দাম কমালো ভারত বায়োটেক
ছবি প্রতীকী সংগৃহীত

গতকাল মানবহিতৈষী পদক্ষেপ-এর কথা বলে রাজ্যের জন্য কোভিশিল্ডের দাম কমিয়েছিলো সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। সেরামের পথে হেঁটে বৃহস্পতিবার রাজ্যের জন্য কোভ্যাকসিনের দাম কমালো ভারত বায়োটেক। এর আগের ঘোষণা অনুযায়ী রাজ্যের জন্য কোভ্যাকসিনের দাম ছিলো ৬০০ টাকা। যা এদিন কমিয়ে ৪০০ টাকা করা হয়েছে।

এদিন ভারত বায়োটেকের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, দেশের সংকটের সময়ে আরও কম দামে রাজ্যগুলোকে কোভ্যাকসিন দেওয়া হবে। এর আগে রাজ্যের জন্য কোভ্যাকসিনের দাম ছিলো ৬০০ টাকা এবং বেসরকারি হাসপাতালের জন্য দাম ধার্য করা হয়েছিলো ১২০০ টাকা।

গতকাল নিজের ট‍্যুইটার হ‍্যান্ডেলে সেরাম সিইও লেখেন, "সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার পক্ষ থেকে একটি মানবহিতৈষী পদক্ষেপ হিসেবে আমি ঘোষণা করছি, রাজ‍্যগুলির জন্য কোভিশিল্ডের প্রতি ডোজের দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে। এখনই কার্যকর এই সিদ্ধান্ত। এর ফলে রাজ‍্যগুলোর হাজার হাজার কোটি টাকা বাঁচবে, যা দিয়ে রাজ‍্যগুলো আরো অনেক বেশি টিকা কিনতে পারবে এবং অনেক মানুষের জীবন বাঁচাতে পারবে।"

প্রায় এক সপ্তাহ আগে খোলাবাজারের জন্য কোভিশিল্ডের দাম ঘোষণা করেছিল সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। বিবৃতি দিয়ে সেরাম জানিয়েছিল, রাজ‍্যগুলিকে প্রতি ডোজ কোভিশিল্ড টিকা ৪০০ টাকায় বিক্রি করবে তারা। অপর দিকে বেসরকারি হাসপাতালগুলিকে প্রতি ডোজ এই টিকা কিনতে হবে ৬০০ টাকায়। যদিও কেন্দ্রকে ১৫০ টাকাতেই কোভিশিল্ড বিক্রি করা হবে বলে জানিয়েছিল সেরাম। এর একদিন পরেই ভারত বায়োটেকের পক্ষ থেকে কোভ্যাকসিনের দাম ঘোষণা করা হয়।

এরপরই রোষের মুখে পড়ে দুই টিকা প্রস্তুতকারক সংস্থা। কেন্দ্র ও রাজ‍্যের দামের মধ্যে কেন এতো বিস্তর পার্থক্য, তা নিয়ে বিরোধীদের পাশাপাশি প্রশ্ন তোলেন সেলিব্রেটি-আমজনতারা। টিকার দাম নিয়ে ক্ষোভ এমন বাড়তে শুরু করে যে বিষয়টিতে হস্তক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। টিকা প্রস্তুতকারক সংস্থাকে দাম কমানোর অনুরোধ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এরপরই রাজ‍্যগুলোর জন্য দাম কমানোর সিদ্ধান্ত নিলো সেরাম ও ভারত বায়োটেক।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in