ZOOM: জুম অ্যাপে চুরি যেতে পারে আপনার ভিডিও বা জরুরি নথি! সতর্কতা জারি কেন্দ্রের

জুম অ্যাপ আপডেট না করলে কোনো কোম্পানির সমস্ত গোপন তথ্য বা মিটিং-র আলোচ্য বিষয় হ্যাকাররা হ্যাক করে নিতে পারবে। ফলে কোম্পানিগুলি ক্ষতির মুখে পড়তে পারে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

জুম অ্যাপ নিয়ে গ্রাহকদের সতর্ক করল কেন্দ্র। ভিডিও কনফারেন্স অ্যাপে একাধিক ত্রুটি ধরা পড়েছে। যার জেরে গ্রাহকদের ব্যক্তিগত ভিডিও বা অডিও হ্যাকও হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অতিমারীর সময় প্রায় সকলেই ফোনে জুম অ্যাপ ডাউনলোড করেছিলেন। ভার্চুয়ালী কোনো মিটিং করার জন্য অত্যন্ত জনপ্রিয় এই অ্যাপলিকেশন। এবার সেই অ্যাপই চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে অ্যাপ ব্যবহারকারীদের কাছে। ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম জানাচ্ছে, গ্রাহকরা অ্যাপটি আপডেট না করলে বিপদে পড়তে পারেন।

তারা এও জানিয়েছে, আপডেট না করলে কোনো কোম্পানির সমস্ত গোপন তথ্য বা মিটিং-র আলোচ্য বিষয় হ্যাকাররা হ্যাক করে নিতে পারবে। ফলে কোম্পানিগুলি ক্ষতির মুখে পড়তে পারে। সরকার এবং জুমের পক্ষ থেকে বলা হয়েছে CVE-2022-28758, CVE-2022-28759, and CVE-2022-28760 এইগুলি অ্যাপের যে কানেক্টর MMR আছে তার ওপর প্রভাব ফেলছে। জুম বলেছে, মিটিংগুলি করা হয় মূলত কোম্পানিগুলির নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে। কোম্পানির ব্যক্তিগত ক্লাউডের মাধ্যমেই মিটিং অনুষ্ঠিত হয়। যদিও সরকারের আগেই এই তথ্য জুম কর্তৃপক্ষের তরফে দেওয়া হয়েছিল।

শুধু মোবাইলেই নয় যাঁরা কম্পিউটারে অ্যাপটি ব্যবহার করেন তাঁদেরকেও দ্রুত আপডেট করতে বলা হয়েছে। উইন্ডোজ, ম্যাকওএস অথবা লিনাক্সে জুম ব্যবহারকারীদের আপডেট করার জন্য প্রথমে জুম ডেক্সটপ ক্লায়েন্টে সাইং ইন করতে হবে। তারপর নিজের প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। চেক আপডেট অপশন আসবে। সেখানে ক্লিক করে অ্যাপটি আপডেট করে নিতে হবে। স্মার্টফোনের জন্য প্লেস্টোর বা অ্যাপেল স্টোরে গিয়ে লেটেস্ট ভার্সন ডাউনলোড করলেই হয়ে যাবে। এছাড়াও গ্রাহকদের গুগল ক্রোমও আপডেট করতে বলা হচ্ছে।

ছবি - প্রতীকী
সার্চ ইঞ্জিন হিসাবে শীর্ষে থাকতে ‘বিলিয়ন’ ডলার ছড়িয়েছে Google: মার্কিন বিচার বিভাগ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in