Vande Bharat Express: মোষ, গোরুর ধাক্কার পর এবার বিকল বন্দে ভারত এক্সপ্রেস!

শনিবার বন্দে ভারত এক্সপ্রেসের সি৮ (C8) কোচের ট্রাকশন মোটরে বিয়ারিং-এর সমস্যা দেখা দেয়। ধানকুর ও ওয়্যার স্টেশনের মাঝে ঘটনাটি ঘটে। আধিকারিকেরা জানান, ট্রেনের ‘ফ্ল্যাট টায়ারের’ জন্য সমস্যাটি হয়।
বন্দে ভারত এক্সপ্রেস
বন্দে ভারত এক্সপ্রেসগ্রাফিক্স - সুমিত্রা নন্দন
Published on

ফের খবরের শিরোনামে বন্দে ভারত এক্সপ্রেস। নিউ দিল্লি থেকে বারাণসী যাওয়ার পথে বন্দে ভারত এক্সপ্রেসের চাকায় সমস্যা দেখা দেওয়ায় যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে স্থানান্তরিত করা হয়। এই ঘটনায় আরও একবার ট্রেনের যন্ত্রাংশের গুণমান নিয়ে প্রশ্ন উঠলো।

শনিবার বন্দে ভারত এক্সপ্রেসের সি৮ (C8) কোচের ট্রাকশন মোটরে  বিয়ারিং-এর সমস্যা দেখা দেয়। ধানকুর ও ওয়্যার স্টেশনের মাঝে ঘটনাটি ঘটে। আধিকারিকেরা জানান, ট্রেনের ‘ফ্ল্যাট টায়ারের’ জন্য সমস্যাটি হয়। দ্রুত যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে পাঠানো হয়। ব্যস্ত সময়ে এমন ত্রুটির কারণ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন আধিকারিকেরা।

অন্যদিকে গতকাল গুজরাটের আনন্দ জেলায় গোরুর সাথে ধাক্কা লাগে বন্দে ভারত এক্সপ্রেসের। রেল আধিকারিক সূত্রে খবর, বিকেল ৪টের সময় দুর্ঘটনাটি ঘটে। যদিও এটি ছোট ঘটনা। গোরুর ধাক্কায় ট্রেনের সামনের অংশ দুমড়ে যায়। এই দুর্ঘটনায় কোনো যাত্রীর আহত হওয়ার খবর নেই।

প্রসঙ্গত, বৃহস্পতিবার রেললাইনের মাঝে একপাল মোষ এসে পড়ায় ট্রেনের সাথে সংঘর্ষ হয়। যার জেরে ইঞ্জিনই বিকল হয়ে যায় বন্দে ভারত এক্সপ্রেসের। যদিও বড়সড় কোনও ক্ষতি হয়নি। ট্রেনের সামনের অংশটি ফাইবারের তৈরি। সেই জন্যই ধাক্কা লাগার সাথে সাথে তা খুলে যায় বলে জানা গেছে। দ্রুততার সঙ্গে ১০ মিনিটের মধ্যে পরিষেবা ঠিক হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে এই ‘বন্দে ভারত এক্সপ্রেসের’ পরিষেবা শুরু হয়। এই ট্রেনগুলির বিশেষত্ব হল এর সিটগুলো প্রয়োজন মতো ঘোরানো যায়। এটি ঘন্টায় ২০০ কিমি বেগে ছুটতে পারলেও ভারতে তা ছোটে ঘন্টায় ১২০-১৩০কিমি বেগে। কেন্দ্রীয় রেলমন্ত্রক সূত্রে খবর ২০২৬ সালের মধ্যে তৈরি হয়ে যাবে আরও ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস।

বন্দে ভারত এক্সপ্রেস
Vande Bharat Express: 'বন্দে ভারত' এক্সপ্রেসের চাকার বরাত পেল চীনা কোম্পানি!

SUPPORT PEOPLE'S REPORTER

ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in