Jio vs Adani: আম্বানির জিওকে চ্যালেঞ্জ দিতে এবার আসরে গৌতম আদানি: রিপোর্ট

মুকেশ অম্বানীকে টেক্কা দিতে ৫জি টেলিকম ব্যবসায় নামতে কোমর বাঁধছে আদানি। সূত্রের খবর, আগামি ২৬ জুলাই ‘এয়ারওয়েভ’ নিলামে অংশ নিতে আবেদন জানিয়েছে জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া ও গৌতম আদানির সংস্থা।
Jio vs Adani: আম্বানির জিওকে চ্যালেঞ্জ দিতে এবার আসরে গৌতম আদানি: রিপোর্ট
ফাইল চিত্র - সংগৃহীত

গুজরাট বনাম গুজরাট। মুকেশ অম্বানী বনাম গৌতম আদানি। টেলিকম ব্যবসায় আধিপত্য বিস্তারে এবার মোদী ঘনিষ্ঠ দুই গুজরাটি ব্যবসায়ীর লড়াই দেখতে চলেছে ভারতবাসী।

ব্যবসায় মুকেশ অম্বানীকে টেক্কা দিতে ৫জি টেলিকম ব্যবসায় নামতে কোমর বাঁধছে আদানি। সূত্রের খবর, আগামি ২৬ জুলাই ‘এয়ারওয়েভ’ নিলামে অংশ নিতে আবেদন জানিয়েছে জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া কোম্পানি। কিন্তু, শুক্রবার নিলামের জন্য আবেদনের সময়সীমা শেষে জানা যাচ্ছে - ৩ টি নয়, আবেদন জমা পড়েছে ৪ টি কোম্পানির। চতুর্থ আবেদনটি করেছে গৌতম আদানির সংস্থা।

সূত্রের খবর, টেলিকম ব্যবসায় নামার জন্য ন্যাশনাল লং ডিসট্যান্স (এনএলডি) এবং ইন্টারন্যাশনাল লং ডিসট্যান্স (এনএলডি) লাইসেন্সও পেয়ে গিয়েছে আদানি গোষ্ঠী। যদিও এ ব্যাপারে সংশ্লিষ্ট সংস্থা কোনও বিবৃতি দেয়নি।

নিলামের সমসীমা অনুযায়ী, আগামী ১২ জুলাই, আবেদনকারীদের মালিকানার বিস্তারিত তথ্য প্রকাশিত হবে। আগামী ২৬ জুলাই মোট ৭২,০৯৭.৮৫ মেগাহার্টজ (MHz) স্পেকট্রামের নিলাম হবে। যার প্রাথমিক মূল্য ৪.৩ লক্ষ কোটি টাকা।

স্পেকট্রামের জন্য বিভিন্ন ফ্রিকোয়েন্সি ব্যান্ডে নিলাম অনুষ্ঠিত হবে। নিম্নস্তরের মধ্যে রয়েছে- ৬০০ MHz, ৭০০ MHz, ৮০০ MHz, ৯০০০ MHz, ১৮০০ MHz, ২১০০ MHz, ২৩০০ MHz)। মধ্যস্তরে থাকছে ৩৩০০ MHz এবং উচ্চস্তরে থাকছে ২৬ গিগাহার্টজ (GHz) ফ্রিকোয়েন্সি ব্যান্ড।

প্রসঙ্গত, দেশের দুই ধনকুবের ব্যবসায়ী মুকেশ অম্বানী এবং গৌতম আদানি কোনও ব্যবসাতেই সরাসরি প্রতিদ্বন্দ্বিতায় নামেনি। দুই গুজরাটি ব্যবসায়ীর মধ্যে - একজন মূলত তেল-পেট্রোকেমিক্যাল, টেলিকম এবং খুচরো ব্যবসায় নিজেদের এক নম্বরে নিয়ে গিয়েছেন। অপর জন মূলত কয়লা, বিদ্যুৎ এবং উড়ান ব্যবসায় মনোনিবেশ করেছেন। তবে এবার টেলিকম ব্যবসায় প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা যেতে পারে আম্বানী এবং আদানিকে।

Jio vs Adani: আম্বানির জিওকে চ্যালেঞ্জ দিতে এবার আসরে গৌতম আদানি: রিপোর্ট
আদানির 'আচ্ছে দিন'- মহামারীতেও উপার্জন ১৬.২ বিলিয়ন ডলার- সম্পত্তি বৃদ্ধির হারে সারা বিশ্বে প্রথম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in