নতুন ডিজিটাল নিয়ম অনুসারে Facebook, Instagram মুছল কয়েক মিলিয়ন পোস্ট

দেশের নয়া ডিজিটাল আইন অনুযায়ী, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে প্রতি মাসে এই রিপোর্ট প্রকাশ করতে হবে।
নতুন ডিজিটাল নিয়ম অনুসারে Facebook, Instagram মুছল কয়েক মিলিয়ন পোস্ট
ছবি- প্রতীকী

কেন্দ্রের নতুন ডিজিটাল আইন অনুসারে গুগলের পাশাপাশি ফেসবুক (Facebook) ও ইনস্টাগ্রাম ( Instagram) নিজেদের লাখো লাখো পোস্ট মুছে ফেলেছে। দেশের নয়া ডিজিটাল আইন অনুযায়ী, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে প্রতি মাসে এই রিপোর্ট প্রকাশ করতে হবে। যেখানে কত অভিযোগ জমা পড়েছে ও অভিযোগের ভিত্তিতে সংস্থা কী করেছে তা লেখা থাকবে।

সেই রিপোর্টের ফেসবুক জানিয়েছে, ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে ৩ কোটি পোস্টে ছাঁকনি লাগিয়েছে তারা। ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ও বিশেষ দল নীতির বিরুদ্ধে যাওয়া পোস্ট, ভিডিও, ছবি শনাক্ত করে। তাঁরা আগের মতো ভবিষ্যতেও এক্ষেত্রে আরও তথ্য যোগ করবেন। পুরো বিষয়টা যাতে আরও স্বচ্ছ হয়, সে দিকেও জোর দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

ছবি- প্রতীকী
New IT Rules: নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে Google এপ্রিল মাসে ৫৯ হাজার কনটেন্ট ডিলিট করেছে

ফেসবুক ইতিমধ্যেই ২৫ লাখ কনটেন্টকে 'স্প্যাম' হিসেবে ঘোষণা করেছে। ১৮ লক্ষ যৌনতা সংক্রান্ত পোস্ট ও ৩ লক্ষ ১১ হাজার ঘৃণামূলক মন্তব্য সরিয়ে ফেলেছে তারা। এ ছাড়াও হেনস্তা, আত্মহত্যা, জঙ্গি কার্যকলাপ সংক্রান্ত পোস্ট মুছে ফেলেছে ফেসবুক। ইনস্টাগ্রামও আত্মহত্যা-সংক্রান্ত ৯৯.৮ শতাংশ পোস্ট সরিয়ে দিয়েছে।

এরপরে ১৫ জুলাই ফের এই রিপোর্ট প্রকাশ্যে আনবে ফেসবুক। সংস্থা জানিয়েছে, ৩০-৪৫ দিনের ব্যবধানে এই রিপোর্ট প্রকাশ করবে তারা। ১৫ জুলাই ফেসবুক যে রিপোর্ট প্রকাশ করবে তাতে হোয়াটসঅ্যাপ সংক্রান্ত তথ্যও থাকবে। এর আগে গুগল ৩০ জুন নিজেদের কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করেছে। যাতে বিভিন্ন ক্যাটাগরির প্রায় ৫৯ লাখ পোস্ট মুছে ফেলার কথা উল্লেখ করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in