New IT Rules: নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে Google এপ্রিল মাসে ৫৯ হাজার কনটেন্ট ডিলিট করেছে

গ্রাহকদের তরফে ২৭ হাজার ৭৬২টি রিপোর্ট জমা পড়ার পর এই পদক্ষেপ করা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে
New IT Rules: নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে Google এপ্রিল মাসে ৫৯ হাজার কনটেন্ট ডিলিট করেছে
ছবি- Google

নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে গুগল প্রথম রিপোর্ট পেশ করল। এপ্রিল মাসের এই রিপোর্ট উল্লেখ করা হয়েছে, প্রায় ৫৯ হাজার ৩৫০টি কনটেন্ট ডিলিট করেছে গুগল। গ্রাহকদের তরফে ২৭ হাজার ৭৬২টি রিপোর্ট জমা পড়ার পর এই পদক্ষেপ করা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত হওয়া রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কপিরাইট লঙ্ঘনে ২৬ হাজার ৭০৭টি অভিযোগ ও ট্রেডমার্ক লঙ্ঘনে ৩৫৭টি অভিযোগ জমা পড়েছিল। এছাড়াও মানহানি (২৫৭টি) ও অন্যান্য আইনি সমস্যার (২৭২টি) এবং নকল কনটেন্ট প্রভৃতি বিভিন্ন ক্যাটাগরিতে অভিযোগ জমা পড়েছিল। এছাড়াও সম্পত্তি অধিকার সংক্রান্ত, স্থানীয় আইন লঙ্ঘন সংক্রান্ত বিষয়ে অভিযোগ জমা পড়ে। অভিযোগ জমা পড়ার পরই বিষয়গুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়।

উল্লেখ্য, নতুন তথ্যপ্রযুক্তি আইন ২৬ মে থেকে কার্যকর হওয়ার পর এটিই দেশের প্রথম স্বচ্ছতা রিপোর্ট। গুগল নিজেদের পরিষেবায় সুরক্ষা ও গোপনীয়তা বজায় রেখে এই স্বচ্ছতা রিপোর্ট পেশ করেছে। ইউটিউবে ত্রৈমাসিক ভিত্তিতে কনটেন্ট ডিলিটের তথ্যও এই রিপোর্টে পেশ করা হয়েছে। বুধবার গুগলের মুখপাত্রের তরফে জানানো হয়েছে, ২০১০ সাল থেকে সমস্ত অভিযোগ জমা পড়ছিল। সেগুলো খতিয়ে দেখার পরই এই স্বচ্ছতা রিপোর্ট তৈরি করা হয়েছে।

ভারতের নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে এই প্রথম মাসিক স্বচ্ছতা রিপোর্ট পেশ করল গুগল। এবং আগামী দিনেও আরও বিস্তারিত তথ্য সহকারে রিপোর্ট পেশ করা হবে গুগলের তরফে। রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, গুগল নিজেদের প্ল্যাটফর্মকে আরও সুরক্ষিত করার লক্ষ্যে কাজ করে চলেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in