CPIM-র কাছে একসময় আত্মসমর্পণ করেছিল বলেই আমরা কংগ্রেস ছেড়ে 'তৃণমূল কংগ্রেস' করি - ফিরহাদ হাকিম

তাঁর অভিযোগ, এখন বিজেপির কাছে আত্মসমর্পণ করেছে কংগ্রেস। বর্তমানে যে কংগ্রেস দল চলছে তা ড্রইংরুম পলিটিক্সে পরিণত হয়েছে। এই কংগ্রেসকে দিয়ে বিজেপিকে ক্ষমতাচ্যুত করা সম্ভব নয়।
CPIM-র কাছে একসময় আত্মসমর্পণ করেছিল বলেই আমরা কংগ্রেস ছেড়ে 'তৃণমূল কংগ্রেস' করি - ফিরহাদ হাকিম
ফিরহাদ হাকিম ফাইল ছবি সংগৃহীত

একদিন ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধীর নেতৃত্বে মমতা বন্দ্যোপাধ্যায় সহ আমরা কংগ্রেস দল করেছিলাম। তখন কংগ্রেস দল দেশে যথেষ্ট শক্তিশালী অবস্থানে ছিল। তাঁদের নেতৃত্বে সিপিআইএম তথা বামফ্রন্টের বিরুদ্ধে লড়াই করেছিলাম। আজও আমরা কংগ্রেসকে ত্যাগ করলেও ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, মহাত্মা গান্ধীকে ত্যাগ করতে পারিনি। ইন্দিরা গান্ধীর জন্ম দিবসে শ্রদ্ধা জানাতে এসে এমনই মন্তব্য করলেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

তিনি বলেন - বর্তমানে যে কংগ্রেস দল চলছে তা ড্রইংরুম পলিটিক্সে পরিণত হয়েছে। সিপিএমের কাছে একসময় কংগ্রেস আত্মসমর্পণ করেছিল বলেই আমরা মমতা ব্যানার্জির নেতৃত্বে তৃণমূল কংগ্রেস করি। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী থাকলে হয়তো আমাদের কংগ্রেস ছাড়তে হত না।

তাঁর আরও অভিযোগ, এখন বিজেপির কাছে আত্মসমর্পণ করেছে কংগ্রেস। সর্বভারতীয় রাজনীতিতে এটা এখন পরিষ্কার যে এই কংগ্রেসকে দিয়ে বিজেপিকে ক্ষমতাচ্যুত করা সম্ভব নয়। বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সকলকে এক ছাতার তলায় এসে লড়াই করতে হবে। ২৪ ঘন্টা ৩৬৫ দিন রাজনৈতিক লড়াইয়ের ময়দানে থাকতে হবে। যেটা কংগ্রেসের পক্ষে সম্ভব নয়।

কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে তিনি বলেন - 'উত্তরপ্রদেশ সহ অন্যান্য রাজ্যের নির্বাচনে হার নিশ্চিত বুঝে অবশেষে কৃষি আইন বিল প্রত্যাহার করতে বাধ্য হল কেন্দ্রীয় সরকার। কৃষি আইন বিল নিয়ে দীর্ঘদিন অনড় থাকার পর যেভাবে বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকার, তা এককথায় বিজেপির একটা বড়সড় পরাজয় বলা যেতে পারে।'

ফিরহাদ হাকিম
Municipal Election: পুরভোটে CPIM-কে জোটবার্তা কংগ্রেসের, সাড়া দেবে আলিমুদ্দিন!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in