WB: 'চাকরি মেলা'-র মাধ্যমে প্রায় ৯ হাজার চাকরি হয়েছে, দাবি রাজ্যের মন্ত্রী হুমায়ুন কবীরের

যুবক যুবতীদের এই চাকরি দেবে বিভিন্ন সংস্থা। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থার সাথে রাজ্য সরকারের মউ স্বাক্ষর হয়েছে। নিজের জেলায় এই কর্মসূচি হলে অনেক ছাত্রছাত্রী চাকরির সু্যোগ পাবে বলে আধিকারিকরা জানিয়েছেন।
WB: 'চাকরি মেলা'-র মাধ্যমে প্রায় ৯ হাজার চাকরি হয়েছে, দাবি রাজ্যের মন্ত্রী হুমায়ুন কবীরের
হুমায়ুন কবীর (বামে)ফাইল চিত্র

কর্মসংস্থান নিয়ে বার বার বিরোধীদের নিশানায় এসেছে রাজ্যের শাসকদল। এই বিষয়কে সামনে রেখেই পশ্চিমবঙ্গ সরকার এবার জেলায় জেলায় ‘জব ফেয়ার’ কর্মসূচি ঘোষণা করেছে। তৃতীয়বার ক্ষমতায় আসার পর মমতা ব্যানার্জী জানিয়েছিলেন বিশাল কর্মসংস্থান হবে রাজ্যে। এই জব ফেয়ারের মাধ্যমে ইতিমধ্যেই ৯ হাজার চাকরি হয়েছে বলে শোনা যাচ্ছে।

রাজ্যে শিল্প ও কর্মসংস্থানে বিনিয়োগের আশায় কিছুদিন আগেই নিউটাউনে বাণিজ্য সম্মেলন হয়ে গেল। মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গেছে রাজ্যের ছেলে-মেয়েরা রাজ্যেই চাকরি করবে। সমস্ত সাহায্য করবে রাজ্য সরকার। সম্প্রতি, নিউটাউনের কারিগরি ভবনে রাজ্যের মন্ত্রী হুমায়ুন কবীর দাবি করেন, “চলতি বছরে কলকাতা সহ চার জেলায় ‘জব ফেয়ার’ করে ৮ হাজার ৯৯৫ জনকে চাকরি দেওয়া হয়েছে। দুর্গাপুর, কলকাতা, মালদহ, মুর্শিদাবাদে জব ফেয়ারগুলি হয়েছে”।

সূত্রের খবর আগামী ১২ মে শিলিগুড়িতে একটি জব ফেয়ার অনুষ্ঠিত হতে চলেছে। সেখানেও প্রচুর যুবক-যুবতীদেরকে চাকরির নিয়োগপত্র দেওয়া হবে বলে জানা যাচ্ছে। মন্ত্রী জানান, কারিগরি শিক্ষা দপ্তরের ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে প্রতিবছর প্রায় ৬ লক্ষ যুবক-যুবতীদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়। এর মাধ্যমে অনেকেই চাকরি পেয়েছেন। সরকারের এই উদ্যোগ জারি থাকবে।

প্রসঙ্গত উল্লেখ্য, যুবক যুবতীদের এই চাকরি দেবে বিভিন্ন সংস্থা। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থার সাথে রাজ্য সরকারের মউ স্বাক্ষর হয়েছে। নিজের জেলায় এই কর্মসূচি হলে অনেক ছাত্রছাত্রী চাকরির সু্যোগ পাবে বলে আধিকারিকরা জানিয়েছেন।

সম্প্রতি, মুখ্যমন্ত্রীকে বিভিন্ন মিটিং-এ বলতে শোনা গেছে, সারা ভারতে বেকারত্বের হারের থেকে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার কম। কর্মসংস্থানের ইস্যুকে সামনে রেখে বার বার আক্রমণ শানিয়েছেন কেন্দ্রীয় সরকারকে। পূর্ববর্তী বিভিন্ন কর্মসূচিতে তিনি বলেছিলেন ২ লক্ষ কর্মসংস্থান হবে বঙ্গে। সেই লক্ষ্যমাত্রা পূরণ করার জন্যই এমন পদক্ষেপ বলে দলীয় সুত্রে জানা যাছে।

হুমায়ুন কবীর (বামে)
TMC: চাকরি দেওয়ার নাম করে আদিবাসী তরুণীকে পরিচারিকার কাজ করানোর অভিযোগ মন্ত্রীর বিরুদ্ধে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.