রাজ্য সরকারের পুরস্কার মঞ্চে প্রশংসিত বামেরা ! প্রদীপের মুখে বুদ্ধদেব, কেরালাতে মজলেন ব্রাত্য

প্রদীপ ভট্টাচার্য বলেন, এই সম্মান অর্জন ১৫ বছরের ফসল। অতীতের ১৫ বছর। বুদ্ধদেব ভট্টাচার্য সাহায্য না করলে, থিয়েটারে থেরাপি ইন হোম সম্ভব হত না।
রাজ্য সরকারের পুরস্কার মঞ্চে প্রশংসিত বামেরা ! প্রদীপের মুখে বুদ্ধদেব, কেরালাতে মজলেন ব্রাত্য
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নিজের ‘জীবনকৃতি সম্মান’ উৎসর্গ করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। হ্যাঁ, শিশির মঞ্চে দাঁড়িয়ে এমনটাই করলেন প্রবীণ অভিনেতা প্রদীপ ভট্টাচার্য। ঐ একই মঞ্চে কেরালা সরকারের প্রশংসা করলেন ব্রাত্য বসু।

শনিবার পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির জীবনকৃতি সম্মান পেলেন অভিনেতা প্রদীপ ভট্টাচার্য। পুরস্কার পাওয়ার পর তিনি যা বললেন তা শুনে অনেকেই অবাক হয়ে গেলেন। কারণ তাঁকে পুরস্কৃত করছে বর্তমান আর তিনি কৃতজ্ঞতা জানাচ্ছেন অতীতকে। তিনি বলেন, এই সম্মান অর্জন ১৫ বছরের ফসল। অতীতের ১৫ বছর। বুদ্ধদেব ভট্টাচার্য সাহায্য না করলে, থিয়েটারে থেরাপি ইন হোম সম্ভব হত না। পাশাপাশি তিনি এও বলেন, তাঁর মন্তব্যে অনেকের খারাপ লাগতেই পারে। কিন্তু এটাই বাস্তব।

ঐ একই অনুষ্ঠানে দাঁড়িয়ে ব্রাত্য বসুর মন্তব্যও চারিদিকে সাড়া ফেলেছে। এদিন বাম শাসিত কেরালা সরকারের প্রশংসা করলেন তিনি। তাঁর বক্তব্যেই উঠে আসে কেরলায় চলচ্চিত্রের গুরুত্বকের কথা। তিনি বলেন, পশ্চিমবঙ্গে কেরালা মডেল কাজে দিয়েছে। কেরালাতে ব্লকে ব্লকে চলচ্চিত্র উৎসব হয়। ঐখানকার সরকার অর্থের পাশাপাশি সম্মানও দিয়েছে। যার জন্যই কেরালার চলচ্চিত্রে বিরাট পরিবর্তন এসেছে।

এছাড়াও শিক্ষামন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গ সরকারও ১০-১২ বছর ধরে জেলার সাথে গ্রামগুলিতেও থিয়েটার ফেস্টিভ্যাল করছে। নাট্যচর্চায় আমূল পরিবর্তন আনার জন্যই এই ধরণের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। উল্লেখ্য, এদিন যেন চাঁদের হাট বসেছিল শিশির মঞ্চে। উপস্থিত ছিলেন, পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির নবনিযুক্ত সভাপতি দেবশঙ্কর হালদার, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব গৌতম মুখোপাধ্যায়, পঙ্কজ মুন্সি, মেঘনাদ হালদার সহ একাধিক নাট্যকর্মীরা।

রাজ্য সরকারের পুরস্কার মঞ্চে প্রশংসিত বামেরা ! প্রদীপের মুখে বুদ্ধদেব, কেরালাতে মজলেন ব্রাত্য
Bratya Basu: সাহিত্য আকাদেমি পুরস্কার পাচ্ছেন ব্রাত্য বসু, কোন বইয়ের জন্য জানেন?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in