দেশের মালিক এখন আদানি-আম্বানি, পাহাড়-ক্ষেত-খনি সব বিক্রি হয়ে যাচ্ছে তাদের কাছে - মহ: সেলিম

রবিবারের সমাবেশে তৃণমূলকে এক হাত নিয়ে সেলিম বলেছেন, মমতা ব্যানার্জি ক্ষমতায় এসে চুপ থাকতে বলেছিলেন। তৃণমূল ক্ষমতায় আসার পরেই মানুষকে চুপ করিয়ে ডাকাতি করতে নেমে পড়েছে।
দেশের মালিক এখন আদানি-আম্বানি, পাহাড়-ক্ষেত-খনি সব বিক্রি হয়ে যাচ্ছে তাদের কাছে - মহ: সেলিম
ছবি - গৌতম দাস

বেইমান দালালদের দিয়ে দেশকে বাঁচানো যাবে না। মানুষ একত্রিত হলে তবেই চোর জোচ্চরদের মসনদ থেকে টেনে হিঁঁচড়ে নামানো যাবে। কেন্দ্র এবং রাজ্য সরকারের বিরুদ্ধে এমনই মন্তব্য করেছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহ: সেলিম

রবিবার, সারা ভারত কৃষক সভার উত্তর দিনাজপুর জেলার ২৪ তম সম্মেলন উপলক্ষ্যে একটি প্রকাশ্য সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল কালিয়াগঞ্জের তরঙ্গপুর নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের পাশের মাঠে। তীব্র দাবদাহকে উপেক্ষা করেও সমাবেশে ভীড় করেছিল সাধারণ মানুষ। সেই সমাবেশেই বক্তব্য রেখেছিলেন মহ: সেলিম। বক্তব্য রাখার সময় তিনি মানুষের সামনে শ্রীলঙ্কার উদাহরণ দিয়েছেন।

সেলিমের বক্তব্য, দেশকে বাঁচাতে হলে মানুষকে আরও সংঘবদ্ধ এবং জোটবদ্ধ হতে হবে। অতিরিক্ত গরমে মাঠ ফেটে গেছে, জলের অভাবে আবাদি ফসল নষ্ট হয়ে যাচ্ছে। অথচ রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকারের কোনও হেলদোলই নেই। একদিকে ডিজেল, বিদ্যুৎ, কীটনাশক ইত্যাদির দাম বাড়ছে। ইউপিএ সরকারের আমলে জঙ্গলের অধিকার পাওয়া গিয়েছিল। অথচ এখন জঙ্গল কেটেই জমি বেনামী হচ্ছে। এদেশের মালিক এখন আদানি, আম্বানি। পাহাড়-ক্ষেত-খনি সব বিক্রি হয়ে যাচ্ছে তাদের কাছে। গোটা দেশটাই বিক্রি হয়ে যাচ্ছে।

গ্রামের কৃষকদের ভরসা দিয়ে তিনি আরও বলেছেন - জোতদার বা জমিদার, মস্তান বা লেঠেল বাহিনী হোক বা পুলিশ, তাদের মোকাবিলা করেই শক্ত ডান্ডায় লাল ঝান্ডাকে সঙ্গে নিয়েই নিজের ফসল নিজের ঘরে তুলতে হবে। সবসময় সাথে থাকবে কৃষকসভা। বিগত ১১ বছরে রাজ্যের ভয়াবহ পরিস্থিতিতে কৃষকের কাস্তের ধার যদি কমে গিয়ে থাকে, তবে কাস্তেটাকে ধার দিয়ে নিজের জান বাঁচাতে হবে, মান বাঁচাতে হবে।

রবিবারের সমাবেশে তৃণমূলকে এক হাত নিয়ে সেলিম বলেছেন, মমতা ব্যানার্জি ক্ষমতায় এসে চুপ থাকতে বলেছিলেন। তৃণমূল ক্ষমতায় আসার পরেই মানুষকে চুপ করিয়ে ডাকাতি করতে নেমে পড়েছে। কয়লা পাচার, বালি পাচার, সোনা পাচার, নারী পাচার চলছে। এসব কীর্তি ধরা পড়লেই দার্জিলিং-এ গোপন বৈঠক হয়ে আমে দুধে মিশে যাচ্ছে। সেই সুযোগে ভাইপোর বউ সিঙ্গাপুর থেকে দুবাই পাচারে ব্যস্ত থাকবে। রাজ্যে বেকারদের চাকরি নেই, পুলিশে নিয়োগ না করে সিভিক পুলিশ দিয়ে থানা চলছে। আর রাস্তায় ১৬ চাকা, ১২ চাকা দিয়ে তোলা তুলছে। সেটা আবার থানা, এসপি হয়ে পৌঁছে যাচ্ছে কালিঘাটে।

তৃণমূলের পাশাপাশি বিজেপিকেও আক্রমণ করে সেলিম বলেছেন, এখন থেকে আর সংসদে চোরকে 'চোর' বলা যাবে না। ডাকাতকে 'ডাকাত' বলা যাবে না। ধর্ষণের ঘটনাকে 'ধর্ষণ' বলা যাবে না। সবাইকে চুপ করে বসে থাকতে হবে। অমিত শাহ, যোগীর রাজ্যে যা সব হচ্ছে তা দেখে চুপ থাকতে হবে।

দেশের মালিক এখন আদানি-আম্বানি, পাহাড়-ক্ষেত-খনি সব বিক্রি হয়ে যাচ্ছে তাদের কাছে - মহ: সেলিম
স্বাধীনতা দিবসের ৭৫ বছর উপলক্ষ্যে রাজ্যজুড়ে বিশেষ কর্মসূচি পালন করবে CPIM - মহ: সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in