স্বাধীনতা দিবসের ৭৫ বছর উপলক্ষ্যে রাজ্যজুড়ে বিশেষ কর্মসূচি পালন করবে CPIM - মহ: সেলিম

বুধবার সাংবাদিক সম্মেলনে মহ: সেলিম জানিয়েছেন, স্বাধীনতার ৭৫ বছরে স্বাধীনতা সংগ্রামের যে ঐতিহ্য এবং ইতিহাস রয়েছে তা তুলে ধরতেই এই কর্মসূচীর উদ্যোগ নেওয়া হয়েছে।
৫ আগস্ট মুজফফর আহমেদের  জন্মদিন থেকে ১৫ আগস্ট পর্যন্ত কর্মসূচী পালন করবে CPIM
৫ আগস্ট মুজফফর আহমেদের জন্মদিন থেকে ১৫ আগস্ট পর্যন্ত কর্মসূচী পালন করবে CPIMগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের অভিনব উদ্যোগ নিতে চলেছে বামেরা। আগামী ৫ আগস্ট মুজফফর আহমেদের জন্মদিন। সেই দিন থেকে ১৫ আগস্ট পর্যন্ত সারা রাজ্যজুড়ে স্বাধীনতার ৭৫ বছর নিয়ে বিভিন্ন কর্মসূচী পালন করবে সিপিআই(এম)। এই কথাই জানিয়েছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

বুধবার সাংবাদিক সম্মেলনে মহ: সেলিম জানিয়েছেন, স্বাধীনতার ৭৫ বছরে স্বাধীনতা সংগ্রামের যে ঐতিহ্য এবং ইতিহাস রয়েছে তা তুলে ধরতেই এই কর্মসূচীর উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাধীনতা সংগ্রামের বীর যোদ্ধা এবং শহীদদের স্মরণ করে রাজ্যজুড়ে পোস্টার, পথসভা, সেমিনার ইত্যাদি নানা ধরণের কর্মসূচী পালন করা হবে। বাদ যাবে না গণসংগঠনগুলিও। তাদের পক্ষ থেকেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেই জানা গেছে।

দেশের স্বাধীনতা সংগ্রামের প্রকৃত ঐতিহ্যকে তুলে ধরার প্রয়োজনীয়তা ঠিক কতটা তা ব্যাখ্যা করে বুধবার সাংবাদিক বৈঠকে সেলিম বলেছেন, কেন্দ্রের শাসন ক্ষমতায় এখন যারা আছে তারা দেশের স্বাধীনতা সংগ্রামে কোনও ভূমিকা পালন করেনি। তারা ব্রিটিশদের সাম্রাজ্যবাদী মনে করত না। বরং তারা মনে করত ব্রিটিশরাই ভারতের বুকে মুসলিম শাসনের অবসান করেছে। স্বাধীনতা সংগ্রামে যাদের কোনও অবদানই নেই, তারা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করবে কী করে! ওরা স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকেই বিকৃত করেছে।

সম্প্রতি, দেশের জাতীয় প্রতীক অশোক স্তম্ভে সিংহের মুখ বদল নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। এই প্রসঙ্গে মোদী সরকারকে নিশানা করে সেলিম বলেছেন, অশোক স্তম্ভ রাষ্ট্রীয় প্রতীক। জাতীয় পতাকা, জাতীয় প্রতীক, জাতীয় সঙ্গীত এগুলি দেশের সংবিধান নির্দেশিত। এগুলি বিকৃত করা যায় না। আইনকে কার্যত বুড়ো আঙ্গুল দেখিয়ে মোদী সরকার সেই কাজই করছে। সুপ্রিম কোর্টের উচিত এর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ব্যবস্থা নেওয়া।

তিনি আরও জানিয়েছেন, অশোক স্তম্ভের নীচে লেখা আছে সত্যমেব জয়তে। এরা কর্মক্ষেত্রে শ্রমিকদের অধিকার কেড়ে নিচ্ছে, আর সত্যমেব জয়তের পরিবর্তে শ্রমমেব জয়তে লিখছে। জওয়ানদের পেনশন কেড়ে জয় জওয়ান বলছে, অন্যদিকে কৃষকবিরোধী আইন প্রণয়ন করে জয় কিষাণ বলছে। গেম চেঞ্জার নয়, এরা কেবল নেম চেঞ্জার।

কেন্দ্রকে কটাক্ষ করে সেলিম বলেছেন, "দেশের মানুষ মূল্যবৃদ্ধি, বেকারি, সাম্প্রদায়িকতায় বিপন্ন। ৫৬ ইঞ্জি ছাতি নিয়ে মোদীজি তার বিরুদ্ধে গর্জন করতে পারছেন না? পাথরের সিংহ দিয়ে গর্জন করাতে হচ্ছে কেন?" সিংহের মুখ বদল প্রসঙ্গে সেলিমের প্রশ্ন, সিংহের মুখে হিংস্রতা এনে কী বোঝাতে চাইছে? তাঁর দাবি, এটা শুধু পাথরের মূর্তি পাল্টে দেওয়া নয়, ভারতের রাষ্ট্রধর্মের উপর হামলা। দেশকে উগ্র হিন্দুত্ববাদী আগ্রাসনের দিকে নিয়ে যাওয়াই আরএসএস-র প্রধান উদ্দেশ্য। সফট রাষ্ট্রকে হার্ড হিন্দুত্ববাদী রাষ্ট্র করার চক্রান্ত চলছে।

এইসবের প্রেক্ষিতেই স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর কথা ঘোষণা করে সেলিম জানান, ভারতের স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের বিশাল অবদান এবং ঐতিহ্য আছে। কমিউনিস্টরাই প্রথম পূর্ণ স্বাধীনতার দাবি তুলেছিল। কৃষকদের ঐক্যবদ্ধ সংগ্রামেও তাদের ভূমিকা আছে। কমিউনিস্টদের বিরুদ্ধে ব্রিটিশরা একাধিক ষড়যন্ত্র মামলা দায়ের করেছিল। স্বাধীনতার আগে ও পরে কমিউনিস্টরা লড়াই করেছিল বলেই মুজফফর আহমেদ ২৭ বছর জেলবন্দী ছিলেন। ৫ আগস্ট তাঁর জন্মদিন উদযাপনের মধ্যে দিয়েই ১৫ আগস্ট পর্যন্ত নানা কর্মসূচীর মাধ্যমে স্বাধীনতার সেই গৌরবোজ্জ্বল অধ্যায়কে স্মরণ করা হবে।

৫ আগস্ট মুজফফর আহমেদের  জন্মদিন থেকে ১৫ আগস্ট পর্যন্ত কর্মসূচী পালন করবে CPIM
Md Salim: চার বছর পর এই সেনাদের RSS সমাজে হিংসা বাধানোর কাজে লাগাবে - অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in