Md Salim: চার বছর পর এই সেনাদের RSS সমাজে হিংসা বাধানোর কাজে লাগাবে - অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিম

সেলিম বলেন, "চার বছর পর পেনশন না দিয়ে ছাঁটাই করে দেবে এঁদের। তারপর এই বাহিনীগুলোকে RSS-র মতো সংগঠন নিজেদের কাজে লাগাবে সমাজে হিংসা বাধানোর জন্য। যেমন কিষেনজীকে কাজে লাগিয়েছিলেন মমতা ব্যানার্জি।"
Md Salim: চার বছর পর এই সেনাদের RSS সমাজে হিংসা বাধানোর কাজে লাগাবে - অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিম
অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিমগ্রাফিক্স - নিজস্ব

এ রাজ্যের অগ্নিকন্যা যেমন সিভিক পুলিশ নিয়োগ করছেন, তেমনি ঠিকা সেনা নিয়োগ করতে চাইছেন প্রধানমন্ত্রী মোদী। অগ্নিকন্যার দ্বারা অনুপ্রাণিত হয়েই এমন করছেন তিনি। সিভিক পুলিশের মতো ঠিক সেনা নিয়োগও যুবকরা মানবে না। কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প নিয়ে এভাবেই প্রধানমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রীকে আক্রমণ করলেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

শুক্রবার উত্তর ২৪ পরগনার বসিরহাটে DYFI-এর জেলা সম্মেলন উপলক্ষ্যে হওয়া প্রকাশ্য সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় ক্রমবর্ধমান বেকারত্ব ইস্যুতে কেন্দ্র ও রাজ্য সরকারকে তুলোধোনা করেছেন মহম্মদ সেলিম। অগ্নিপথ প্রকল্পকে ঘিরে বেকার যুবকদের বিক্ষোভের প্রসঙ্গ তুলে তিনি বলেন, "এরাজ্যের অগ্নিকন্যার কাজে উৎসাহিত হয়ে সেনায় ঠিকা নিয়োগের ব্যবস্থা করেছেন মোদি। গ্রাম-শহরের বেকার যুবকরা এই প্রতারণা মানছেন না বলেই দেশজুড়ে প্রতিবাদ হচ্ছে। বামপন্থীরা যুবকদের এই লড়াইয়ে তাঁদের পাশে আছেন।"

তিনি বলেন, "বছরের পর বছর পুলিশে নিয়োগ নেই, সেনায় নিয়োগ নেই। সিভিক পুলিশের মতো ঠিকা সেনাতে চার বছর কাজ করার পর পেনশন না দিয়ে ছাঁটাই করে দেবে। তারপর এই বাহিনীগুলোকে আরএসএসের মতো মৌলবাদী সংগঠনগুলো নিজেদের কাজে লাগাবে সমাজে হিংসা বাধানোর জন্য। যেমন কিষেনজীকে কাজে লাগিয়েছিলেন মমতা ব্যানার্জি।"

বেকারত্ব ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ করে সমাবেশ মঞ্চ থেকে সেলিম বলেন, "কেন্দ্র সরকার রাষ্ট্রায়ত্ত রেল, ব্যাংক, বীমা সবকিছু বেচে দেওয়ার খেলায় নেমেছে। তাহলে নতুন প্রজন্মের কর্মসংস্থান হবে কোথা থেকে? জিনিসের দাম কমবে কিনা, কৃষকরা ফসলের ন্যায্য দাম পাবেন কিনা, তা নিয়ে কোনো চিন্তা নেই মোদী-শাহদের। তাঁদের একটাই এজেন্ডা হিন্দু-মুসলিমে বিভাজন তৈরি করে লড়াই লাগিয়ে দেওয়া। এই সুযোগে আম্বানি-আদানিদের স্বার্থে রাষ্ট্রায়ত্ত সম্পদ লুঠের ব্যবস্থা করে দেওয়া।"

রাজ্যে সাম্প্রদায়িক দাঙ্গা প্রসঙ্গে তৃণমূল সরকারকে আক্রমণ করে বাম নেতা বলেন, "রাজ্যে বামফ্রন্ট সরকার যতদিন ছিল, সাম্প্রদায়িক ভেদাভেদ মাথা তুলতে পারেনি। সেই বাংলাতে এখন সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ বাড়ছে কার প্রশ্রয়ে? সোশ্যাল মিডিয়ায় ভুয়ো তথ্য ছড়িয়ে বসিরহাটে দাঙ্গা লাগানোর পরেও মমতা ব্যানার্জীর পুলিশ নূপুর শর্মাকে গ্রেফতার করেনি কেন? নাগপুরের নির্দেশ ছিল নাকি?"

শুক্রবার থেকে শুরু হওয়া এই সম্মেলন শেষ হবে ১৯ জুন। এদিন সমাবেশে মহম্মদ সেলিম ছাড়াও উপস্থিত ছিলেন DYFI এর রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি, সভাপতি ধ্রুবজ্যোতি সাহা।

অগ্নিপথের বিরোধিতায় সরব সেলিম
'সেনাবাহিনীর গুণমাণ ও পেশাদারিত্বের সঙ্গে নির্লজ্জ আপস' - অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবি CPIM-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in