'সেনাবাহিনীর গুণমাণ ও পেশাদারিত্বের সঙ্গে নির্লজ্জ আপস' - অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবি CPIM-র

অগ্নিপথ প্রকল্প ভারতের জাতীয় স্বার্থের গুরুতর ক্ষতি করবে। সেই কারণেই সিপিআই(এম)-র পলিটব্যুরো জোরের সাথে এই প্রকল্প বাতিল করার দাবী জানিয়েছে।
'সেনাবাহিনীর গুণমাণ ও পেশাদারিত্বের সঙ্গে নির্লজ্জ আপস' - অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবি CPIM-র
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প 'অগ্নিপথ'-কে ঘিরে ইতিমধ্যেই তোলপাড় হয়েছে সারা দেশ। বিহার থেকে শুরু করে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা সহ গোটা দেশ জুড়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আগুন। অবিলম্বে এই প্রকল্প বাতিল করে স্থায়ী নিয়োগের দাবি তুলেছে সিপিআই(এম)

এ প্রসঙ্গে সিপিআই(এম) পলিটব্যুরোর তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, "অগ্নিপথ প্রকল্প ভারতের জাতীয় স্বার্থের গুরুতর ক্ষতি করবে। সেই কারণেই সিপিআই(এম)-র পলিটব্যুরো জোরের সাথে এই প্রকল্প বাতিল করার দাবী জানিয়েছে। চার বছরের ঠিকা বন্দোবস্তে সেনাবাহিনীতে নিয়োগ করে পেশাদার সশস্ত্রবাহিনী নির্মাণ করা যায় না।"

অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, "খরচ বাঁচাতে এই প্রকল্পে পেনশনের কোন সুবিধাই নেই, আমাদের দেশের সেনাবাহিনীর গুণমাণ ও পেশাদারিত্বের প্রসঙ্গে এমন প্রকল্প এক নির্লজ্জ আপস ছাড়া আর কিছুই নয়। গত দুবছরে সেনাবাহিনীতে কোন নিয়োগ হয়নি। স্থায়ী নিয়োগের পরিবর্তে এধরনের প্রকল্পের মাধ্যমে ভবিষ্যতে জওয়ানদের কোনরকম কাজে যুক্ত হওয়ার নিশ্চয়তা ছাড়াই সেনাবাহিনীতে অস্থায়ী নিয়োগ করতে চাইছে সরকার।"

এর পাশাপাশি আরও বলা হয়েছে, "চার বছর পরে এই সব সেনা জওয়ানদের বিভিন্ন গোষ্ঠীনিয়ন্ত্রিত অথবা ব্যাক্তিগত মিলিশিয়া বাহিনীতে যুক্ত করার মতো ভয়ংকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আমাদের দেশের বর্তমান সামাজিক বিন্যাসে ইতিমধ্যেই বহুবিধ অনভিপ্রেত শোষণ, নিপীড়নের সুযোগ রয়েছে, এধরনের প্রকল্পে সেই বিন্যাস আরও জটিল আকার নেবে।"

সেনা সুরক্ষার প্রশ্ন তুলে পলিটব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে, "নিযুক্ত হওয়া কাজে ন্যূনতম সুরক্ষার বন্দোবস্তটুকু ছাড়াই যে কায়দায় দেশের যুবসমাজকে দেশের স্বার্থে আত্মাহুতির মতো চরম কর্তব্য পালনের আহ্বান জানানো হয়েছে তা কার্যত অপরাধ। এই প্রকল্পের বিরুদ্ধে দেশের জনসাধারণের কতটা ক্ষোভ তৈরি হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে আয়োজিত স্বতঃস্ফূর্ত বিক্ষোভগুলিতে তারই আঁচ পাওয়া যাচ্ছে। অবিলম্বে উক্ত ‘অগ্নিপথ’ প্রকল্প বাতিল করে সেনাবাহিনীতে স্থায়ী নিয়োগের প্রক্রিয়া শুরু করতে হবে।"

'সেনাবাহিনীর গুণমাণ ও পেশাদারিত্বের সঙ্গে নির্লজ্জ আপস' - অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবি CPIM-র
CPIM: দীর্ঘ ১৩ বছর পর লালগড়ের মাটিতে শালকু সরেন সহ ১৪ শহীদ স্মরণে লাল মিছিল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in