দেশের ঔপনিবেশিকতা বিরোধী সংগ্রামকে অস্বীকার করছে কেন্দ্র - ট্যাবলো বাতিল প্রসঙ্গে বিমান বসু

বিমান বসু বলেন - রাজ্য সরকারের এই ট্যাবলোটি প্রদর্শন না করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সংস্কৃতিকে ধ্বংস করার চক্রান্ত। বামফ্রন্ট এই অনৈতিকতার বিরুদ্ধে।
বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু
বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুফাইল ছবি সংগৃহীত

প্রজাতন্ত্র দিবসে নেতাজি সুভাষচন্দ্র বসুর চিত্র ও কর্ম সমন্বিত বাংলা যে ট্যাবলো তৈরি করেছে,তা ইতিমধ্যেই বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। কেন্দ্রের এই সিদ্ধান্তে হতবাক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন। এবার এই ঘটনা নিয়ে সরব হল বামফ্রন্ট।

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, 'কেন্দ্রীয় সরকার নেতাজির চিত্র এবং কর্ম সমন্বিত ট্যাবলোটি বাতিল করে দেশের ঔপনিবেশিকতা বিরোধী সংগ্রামের মহান ঐতিহ্যকে অস্বীকার করেছে। রাজ্য সরকারের এই ট্যাবলোটি প্রদর্শন না করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সংস্কৃতিকে ধ্বংস করার চক্রান্ত। বামফ্রন্ট এই অনৈতিকতার বিরুদ্ধে।'

বামফ্রন্টের দাবি, ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের প্যারেডে পশ্চিমবঙ্গের ট্যাবলোটি প্রদর্শন করা হোক। প্রসঙ্গত, বামফ্রন্ট নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন। প্রধানমন্ত্রী মোদীকে এই বিষয়ে চিঠিও পাঠানো হয়েছিল বামফ্রন্টের তরফ থেকে। অবশ্য কেন্দ্রের তরফ থেকে কোনোরকম সাড়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, বাদ পড়েছে তামিলনাড়ুর ট্যাবলোও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনও। তামিলনাড়ুর ট্যাবলোর বিষয় ছিল স্বাধীনতা আন্দোলনে তামিলনাড়ুর ভূমিকা। কিন্তু তাতেও সাড়া দেওয়া হয়নি কেন্দ্রের তরফ থেকে।

অন্যদিকে, রাজনাথ সিং সাফ জানিয়ে দিয়েছেন যে, ২৬ জানুয়ারির ট্যাবলো নির্বাচনের দায়িত্ব কেন্দ্রের নয়, বিশিষ্টজনদের নিয়ে গড়া নিরপেক্ষ কমিটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এই বিষয়টি চূড়ান্ত করে। এর আগে প্রতিরক্ষা মন্ত্রীকে চিঠি লেখেন অধীররঞ্জন চৌধুরী। বিজেপি নেতা তথাগত রায়ও টুইট করে প্রধানমন্ত্রীকে আর্জি জানান। তারপরও বাংলার ট্যাবলো স্থান পেলো না নয়া দিল্লির রাজপথে।

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু
'প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন' - মমতার সুরেই মোদীকে অনুরোধ করলেন তথাগত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in