'প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন' - মমতার সুরেই মোদীকে অনুরোধ করলেন তথাগত

শনিবার ট্যাবলোটি বাদ পড়ার খবর আসে। প্রসঙ্গত, চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও স্থান পায়নি বাংলার ট্যাবলো।
'প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন' - মমতার সুরেই মোদীকে অনুরোধ করলেন তথাগত
তথাগত রায়, নরেন্দ্র মোদীফাইল চিত্র

‘নেতাজি’ থিমের উপর পশ্চিমবঙ্গের যে ট্যাবলো, তা প্রদর্শনের অনুমতি দেওয়া হোক। কেন্দ্রের কাছে এমনই দাবি জানালেন বিজেপি নেতা তথাগত রায়। তাঁর এই আবেদনের জন্য আগামী ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলো বাদ দেওয়া নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, তাতে নয়া মাত্রা যুক্ত হল।

তথাগত এই ব্যাপারে টুইট করেছেন - ‘প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে প্রজাতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন। এতে নেতাজি সুভাষচন্দ্র বসুর বীরত্বের চিত্র তুলে ধরা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশদের বিশ্বাসকে নাড়িয়ে তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল।’

নেতাজি সুভাষচন্দ্র বসু, একাধিক স্বাধীনতা সংগ্রামী ও তাঁদের সংগ্রামকে থিম করে এই ট্যাবলো বানানো হয়। কিন্তু তা কুচকাওয়াজের জন্য তালিকাভুক্ত হয়নি। মোদি সরকারের পক্ষ থেকে তা বাতিল করা হয়েছে। শনিবার ট্যাবলোটি বাদ পড়ার খবর আসে। প্রসঙ্গত, চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও স্থান পায়নি বাংলার ট্যাবলো।

কেন্দ্রের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনার আবেদন জানিয়ে রবিবার প্রধানমন্ত্রীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, 'কোনও কারণ ছাড়াই কেন্দ্র বাংলার ট্যাবলো বাতিল করেছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে আমি খুবই ব্যথিত। শুধু আমি নই, রাজ্যের সব বাসিন্দা মর্মাহত। যে বাংলা স্বাধীনতা সংগ্রামে সবচেয়ে বেশি আত্মত্যাগ করেছে, তাঁদের ট্যাবলো এভাবে বাতিল করায় শোকাহত সকলে।' প্রসঙ্গত, গত বছরও কেন্দ্র রাজ্যের কন্যাশ্রী ও একাধিক সামাজিক প্রকল্প-সহ ট্যাবলো বাতিল করে।

এই সিদ্ধান্ত আসলে বাঙালির অপমান বলে তিনি দাবি করেছেন। এরপর তথাগত রায়ও মমতার সুরেই কথা বললেন। তিনি প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করে ট্যাবলোর গুরুত্ব তুলে ধরেছেন। রাজ্য বিজেপির পক্ষ থেকে এই ইস্যুতে সরব হওয়ায় স্বাভাবিক ভাবেই বিষয়টির গুরুত্ব বাড়ল বলে মনে করা হচ্ছে।

স্বাধীনতার ৭৫তম বর্ষের কথা বিবেচনা করে এবছর প্রজাতন্ত্র দিবস ও নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী একসঙ্গে পালন করা হবে, এমন সিদ্ধান্ত নেয় কেন্দ্র। বিষয়টি নজরে রেখে ট্যাবলো পাঠানোর অনুমতি চেয়েছিল পশ্চিমবঙ্গ সরকার।

তথাগত রায়, নরেন্দ্র মোদী
বিজেপি নিজের পায়ে কুড়ুল মারল এবং ধীরে ধীরে নিশ্চিহ্ন হবার পথে এগিয়ে যাচ্ছে - তথাগত রায়

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.