সল্টলেক সেক্টর ফাইভে আদানি গোষ্ঠীকে ৯৯ বছরের জন্য জমি লিজ রাজ্যের, বিপুল কর্মসংস্থানের দাবি

আজ সোমবার, নবান্নের ক্যাবিনেট মিটিং-এ এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। বিকেলে সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
সল্টলেক সেক্টর ফাইভে আদানি গোষ্ঠীকে ৯৯ বছরের জন্য জমি লিজ রাজ্যের, বিপুল কর্মসংস্থানের দাবি
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এ রাজ্যের বুকে শিল্পে বিনিয়োগ করতে চাইছে আদানি গোষ্ঠী। সল্টলেক সেক্টর ফাইভে সিলিকন ভ্যালিতে আদানিকে ৯৯ বছরের জন্য জমি লিজ দেওয়া হয়েছে। সোমবার নবান্নে মন্ত্রীসভার বৈঠক ছিল। সেই বৈঠকেই এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রের খবর, সল্টলেক সেক্টর ফাইভের সিলিকন ভ্যালিতে তৈরী হবে হাইপার স্কেল ডেটা সেন্টার। এই ডেটা সেন্টার তৈরী হবে মোট ৫১.৭৫ একর জমির উপর। আজ সোমবার, নবান্নের ক্যাবিনেট মিটিং-এ এই সিদ্ধান্তে সিলমোহর পড়েছে। বিকেলে সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আদানি গোষ্ঠীর জন্য সিলিকন ভ্যালিতে লিজ দেওয়ার পাশাপাশি আরও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। পূর্বেই বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে সাইকেল হাব করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার মন্ত্রীসভার বৈঠকে এবার সেখানে চারটি সংস্থাকে জমি দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও জানা গেছে, প্রতিটি কোম্পানিকে ৫ একর করে জমি দেওয়া হবে। সেই জায়গায় সাইকেল ম্যানুফ্যাকচারিং পার্ক তৈরী হবে। যাদের মধ্যে একটি সংস্থা রয়েছে ইউনিরক্স সাইকেল। যারা এখানে ১০ কোটি টাকা বিনিয়োগ করবে। এর ফলে প্রায় ১৫০ জনের কর্মসংস্থানের সুযোগ হবে। বাকি তিনটি সাইকেল সংস্থার মধ্যে রয়েছে ক্রিমটন ইন্ডাট্রিজ, লুনা টায়ার এবং মিলাব সাইকেল। প্রতিটি সংস্থাই ১০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এ প্রসঙ্গে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, চারটি সংস্থা মিলিয়ে এখানে প্রায় ৬০০ মানুষের কর্মসংস্থান হবে।

আগামী ১০ জুন বিধানসভা অধিবেশন শুরু হতে চলেছে জানিয়ে পার্থ বাবু বলেন, ইতিমধ্যেই বিধায়কদের কাছে নির্দেশিকা চলে গেছে। তিনি আরও বলেন, এবারের বিধানসভা অধিবেশনে প্রায় ৬-৭ টি গুরুত্বপূর্ণ বিল থাকতে পারে। বিশ্ববিদ্যালয় সংশোধনী বিল, কৃষি বিশ্ববিদ্যালয় সংশোধনী বিল এই তালিকায় রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ বিধানসভা নির্বাচনের পর থেকেই রাজ্যে শিল্প আনার ব্যাপারটি বারংবার স্পষ্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার মন্ত্রীসভার বৈঠকে আদানিকে জমি দেওয়ার সিদ্ধান্তটি তারই একটি অংশ হিসেবে দেখছেন সংশ্লিষ্ট মহল। এ প্রসঙ্গে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, এখানে কর্মসংস্থানের একটা বড় সুযোগ হওয়ার পাশাপাশি রাজ্যের অর্থনৈতিক ব্যবস্থার উন্নতি হবে।

সল্টলেক সেক্টর ফাইভে আদানি গোষ্ঠীকে ৯৯ বছরের জন্য জমি লিজ রাজ্যের, বিপুল কর্মসংস্থানের দাবি
'৩৪ বছর ধরে সিপিএম যা করতে পারেনি তা তৃণমূল সরকার করে দেখিয়েছে' - মমতা বন্দ্যোপাধ্যায়

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in