স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন নিয়ে কড়া রাজ্য! ৪৫ স্কুলের ২০০ শিক্ষককে নোটিশ দিয়ে তলব

উল্লেখ্য, রাইট টু এডুকেশন অ্যাক্ট অনুযায়ী স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করা নিষিদ্ধ রয়েছে। এই বিষয় নিয়ে একাধিকবার রাজ্য স্কুল শিক্ষা দফতর সতর্কও করেছে।
সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশনে নিষেধাজ্ঞা জারি রাজ্যের
সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশনে নিষেধাজ্ঞা জারি রাজ্যেরগ্রাফিক্স - আকাশ নেয়ে

প্রাইভেট টিউশন নিয়ে এবার সরকারি স্কুলের টিচারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। স্কুল শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না, এই মর্মে সম্প্রতি নির্দেশিকা জারি করেছিল রাজ্য। এবার প্রায় ২০০ শিক্ষকের বিরুদ্ধে নোটিশ পাঠালো স্কুল শিক্ষা দপ্তর।

সূত্রের খবর, ৪৫টি স্কুলের প্রায় ২০০ জন শিক্ষকের কাছে প্রাইভেট টিউশন সম্পর্কিত নোটিশ পাঠানো হয়েছে। এই শিক্ষকদের বিরুদ্ধে প্রাইভেট টিউশন পড়ানোর অভিযোগ উঠেছে। এই শিক্ষক-শিক্ষিকারা সত্যি টিউশনে যুক্ত আছেন কিনা, সেটা খতিয়ে দেখতে চায় স্কুল শিক্ষা দফতর। পাশাপাশি, স্কুলগুলির প্রধান শিক্ষক-শিক্ষিকাদের থেকেও কৈফিয়ৎ তলব করেছে স্কুল শিক্ষা দফতর।

স্কুল শিক্ষা আধিকারিকদের দাবি, নির্দিষ্ট কিছু অভিযোগের ভিত্তিতেই এই রিপোর্ট চাওয়া হয়েছে। বেলঘড়িয়া, দমদম, বরানগর সহ একাধিক জায়গার স্কুলগুলিকে নোটিশ দিয়েছে রাজ্য।

প্রসঙ্গত, প্রাইভেট টিউশন নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রীর কাছে একাধিকবার অভিযোগ জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। শুধু তাই নয়, প্রাইভেট টিউশন সংগঠনের তরফে নির্দিষ্ট করে শিক্ষকদের নাম উল্লেখ করে অভিযোগ জানানো হয়েছে বলেও সূত্রের খবর।

সম্প্রতি, এই বিষয় নিয়ে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু একটি বৈঠক করেছেন। সেই বৈঠকেই স্কুলের নাম ধরে ধরে নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে, শুধুমাত্র কৈফিয়ৎ তলব করার জন্য এই নোটিশ পাঠানো হয়নি। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত শাস্তির দেওয়া হবে বলে জানিয়েছে সরকার।

উল্লেখ্য, রাইট টু এডুকেশন অ্যাক্ট অনুযায়ী স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করা নিষিদ্ধ রয়েছে। এই বিষয় নিয়ে একাধিকবার রাজ্য স্কুল শিক্ষা দফতর সতর্কও করেছে। কিন্তু তাতেও কোনও কাজ না হওয়ায় এবার সরাসরি স্কুলের নাম ধরে নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিল সরকার।

সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশনে নিষেধাজ্ঞা জারি রাজ্যের
সুপ্রিম কোর্টে জামিন, ৮ বছর পর মুক্ত ফুল্লরা মণ্ডল, জেলের বাইরে উচ্ছ্বাস CPIM কর্মীদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in