SSC Scam: কড়া নজরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিলিগুড়িতে জেরা, কলকাতায় ফ্ল্যাট সিল CBI-র

২০১৪-২০১৮ সাল পর্যন্ত এসএসসি-র চেয়ারম্যান ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ শুরু করেছে CBI। কলকাতার বাঁশদ্রোণী এলাকায় তাঁর একটি ফ্ল্যাটও সিল করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।
সুবীরেশ ভট্টাচার্য
সুবীরেশ ভট্টাচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এসএসসি নিয়োগ দুর্নীতিকাণ্ডে নতুন মোড়। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তল্লাশি চালালেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (CBI) আধিকারিকরা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে সিবিআই। কলকাতায় তাঁর একটি ফ্ল্যাটও সিল করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

২০১৪-২০১৮ সাল পর্যন্ত এসএসসি-র চেয়ারম্যান ছিলেন সুবীরেশ ভট্টাচার্য । সূত্রের খবর, বুধবার সিবিআই-র ১২ জন আধিকারিক দুটি দলে বিভক্ত হয়ে তল্লাশি অভিযান চালায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এবং সুবীরেশের বাসভবনে। সেখানেই তাঁরা সুবীরেশকে জিজ্ঞাসাবাদ শুরু করেন বলে জানা গেছে।

পাশাপাশি, বুধবার বিকেলে কলকাতার বাঁশদ্রোণী এলাকায় এসএসসির প্রাক্তন চেয়ারম্যানের ফ্ল্যাটেও হানা দেয় সিবিআইয়ের একটি গোয়েন্দা দল। পরে সেটি সিল করে দেওয়া হয়েছে।

মূলত, এসএসসি-র গ্রুপ-'সি', গ্রুপ-'ডি' এবং শিক্ষক নিয়োগ মামলায় ভুয়ো নিয়োগের অভিযোগ উঠেছে সুবীরেশের বিরুদ্ধে। হাইকোর্টের ডিভিশন বেঞ্চে প্রাক্তন বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বাধীন কমিটির পেশ করা রিপোর্টে বলা হয়, ৩৮১টি ভুয়ো নিয়োগ হয়েছে। এমনকি চাকরিপ্রার্থীদের মধ্যে ২২২ জন পরীক্ষা দেননি বলেও অভিযোগ উঠেছে। বাগ কমিটির রিপোর্টে দুর্নীতিকাণ্ডে জড়িত থাকা নামের যে তালিকা দেওয়া হয়েছে, তাতে নাম রয়েছে সুবীরেশের। সেই কারণেই এবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য সুদূর উত্তরবঙ্গে পাড়ি দিলেন কেন্দ্রীয় গোয়েন্দা আধিকারিকরা।

এ প্রসঙ্গে সুবীরেশের বক্তব্য - ‘চেয়ারম্যান থাকাকালীন কোনও আপোস করিনি। আগের নিয়মেই আমার সময়কালে প্রার্থী শুধু নিজের র‍্যাঙ্ক দেখবেন এই পদ্ধতি চালু করেছিলাম। কাউন্সেলিংয়ের সময় সবার ব়্যাঙ্ক টাঙানো হত। ২০১৮ সালের জুলাই পর্যন্ত আমি চেয়ারম্যান ছিলাম। তখন দুর্নীতি হয়নি।’

সুবীরেশের পাশাপাশি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিষ্ট্রার দিলীপ রায় এবং ডেপুটি রেজিস্ট্রার স্বপন রক্ষিতকেও তলব করা হয়েছে বলে সূত্রের খবর।

সুবীরেশ ভট্টাচার্য
Bihar: ED-CBI হানা নয়, এটা BJP হানা - দলীয় নেতাদের বাড়িতে তল্লাশি প্রসঙ্গে RJD

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in