SSC Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার 'সৎ' রঞ্জন, ৪ দিনের সিবিআই হেফাজত
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

SSC Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার 'সৎ' রঞ্জন, ৪ দিনের সিবিআই হেফাজত

চন্দন মণ্ডলের প্রতিবেশীদের অভিযোগ, লক্ষ-লক্ষ টাকার বিনিময়ে চাকরি দিতেন চন্দন। তাঁর বাড়িতে চাকরি পাওয়ার জন্য সকাল থেকে লাইন দিতেন চাকরিপ্রার্থীরা।

নিয়োগ দুর্নীতি মামলায় এবার গ্রেফতার হলেন 'রঞ্জন' ওরফে চন্দন মণ্ডল। তদন্তে অসহযোগিতা, তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টার অভিযোগে চন্দন মণ্ডলকে গ্রেফতার করেছে সিবিআই (CBI)। শুক্রবার, নিজাম প্যালেসে ডেকে জিজ্ঞাসাবাদের পর বাগদার 'রঞ্জন'কে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

গ্রেফতারের পর এদিন ‘রঞ্জন’ ওরফে চন্দনকে আলিপুর আদালতে পেশ করে সিবিআই। সেখানে চন্দন মন্ডলের আইনজীবী জামিনের আবেদন করলেও, সেই আবেদন খারিজ করে দিয়েছে আদালত। তাঁকে (চন্দল মণ্ডলকে) ৪ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারপতি। আগামী সোমবার, আবার তাঁকে আদালতে পেশ করা হবে।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির অভিযোগে ২০২২ সালের ৮ জুন, এফআইআর (FIR) দায়ের করে চন্দনের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই মতো, ৯ জুন, চন্দন মণ্ডলের বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই। এরপর তাঁকে বহুবার দফায় দফায় জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এর আগে তাঁকে ২১ জানুয়ারি জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই।

প্রথমবার ‘রঞ্জন’ ওরফে চন্দন মণ্ডলের নাম সামনে আনেন প্রাক্তন তৃণমূল বিধায়ক তথা প্রাক্তন সিবিআই কর্তা উপেন বিশ্বাস। তিনি দাবি করেন, বাগদার ‘রঞ্জন’ বস্তা বস্তা টাকা নিতেন চাকরিপ্রার্থীদের কাছ থেকে ও সেই টাকা পাচার হয়ে যেত কলকাতায়। 

সিবিআই-এর দাবি, চন্দনের সঙ্গে প্রভাবশালীদের যোগ ছিল। তাঁর ব্যাঙ্ক-আকাউন্ট খতিয়ে দেখে এই সন্দেহ তৈরি হয় তদন্তকারী সংস্থার। টাকার বিনিময়ে অনেক যুবককে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে রঞ্জন ওরফে চন্দনের বিরুদ্ধে।

চন্দন মণ্ডলের বাড়ি বাগদার মামা ভাগিনা গ্রামে। সেই গ্রামের বাসিন্দারাও অভিযোগ করেন, লক্ষ-লক্ষ টাকার বিনিময়ে চাকরি দিতেন চন্দন। তাঁর বাড়িতে চাকরি পাওয়ার জন্য সকাল থেকে লাইন দিতেন চাকরিপ্রার্থীরা। তাঁদের মধ্যে কেউ কেউ চাকরি পেয়েছেন, আবার অনেকে চাকরী পাননি। টাকা দিয়েও যাঁরা চাকরি পাননি, তাঁদের টাকা ফিরিয়ে দিতেন রঞ্জন। তাই এলাকায় তিনি 'সৎ রঞ্জন' নামে পরিচিত। নিয়োগ দুর্নীতিতে বর্তমানে জেল হেফাজতে থাকা রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়েরও ঘনিষ্ঠ ছিলেন এই রঞ্জন।

জানা যাচ্ছে, অবৈধ চাকরি প্রাপকদের তালিকায় রয়েছে রঞ্জনের ছাত্র থেকে প্রতিবেশীর নাম! হাইকোর্টে জমা দেওয়া এসএসসির বেআইনি চাকরী প্রাপকদের তালিকায় রয়েছে তাঁদের নাম।

SSC Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার 'সৎ' রঞ্জন, ৪ দিনের সিবিআই হেফাজত
বকেয়া ৩৬% DA-র দাবিতে টানা দু'দিনের কর্মবিরতির ডাক যৌথ মঞ্চের, উঠল বৈষম্যের অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in