মণিপুরের ধাঁচে সন্দেশখালি মামলার তদন্ত হোক, আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

People's Reporter: আবেদনে জানানো হয়েছে, শীর্ষ আদালতের নজরদারিতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে বা সিবিআই দিয়ে তদন্ত করা হোক। মণিপুরের মতো করে এই মামলার তদন্ত করা হোক।
সুপ্রিম কোর্টে জনস্বার্থে মামলা
সুপ্রিম কোর্টে জনস্বার্থে মামলাফাইল চিত্র

সন্দেশখালিতে মহিলাদের উপর যৌন হেনস্তার মামলা পশ্চিমবঙ্গের বাইরে সরানো হোক, এমন আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের। আবেদনে জানানো হয়েছে, শীর্ষ আদালতের নজরদারিতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে বা সিবিআই দিয়ে তদন্ত করা হোক। মণিপুরের মতো করে এই মামলার তদন্ত করা হোক।

শুক্রবার সুপ্রিম কোর্টে সন্দেশখালি নিয়ে জনস্বার্থে মামলা দায়ের করেছেন আইনজীবী আলখ অলোক শ্রীবাস্তব। মামলা শোনার পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের বেঞ্চ জানায়, “আমি বিকালে এটি পর্যবেক্ষণ করব।“

মামলা দায়ের করে আইনজীবী শ্রীবাস্তবের আবেদন, মণিপুর কাণ্ডে যেমন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত তিন বিচারপতির বেঞ্চ গঠন করে তদন্ত করা হয়েছিল, সন্দেশখালিকাণ্ডেও সেই ধাঁচে তদন্ত করা হোক। পাশাপাশি সন্দেশখালিতে যাঁদের উপর যৌন নির্যাতন হয়েছে বলে অভিযোগ, তাঁদের ক্ষতিপূরণ ও এলাকায় আধাসামরিক বাহিনী মোতায়েন করে নিরাপত্তা দেওয়ার দাবি জানানো হয়েছে।

এরপর আইনজীবীর আবেদন, তদন্ত সম্পূর্ণ হলে দিল্লির ফাস্টট্র্যাক কোর্টে সময়সীমা বেঁধে বিচার প্রক্রিয়া হোক। এ ছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হোক, তারা যাতে অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করে।

সন্দেশখালি ঘটনা নিয়ে আইনজীবী জানান, “সন্দেশখালীতে দুটি ঘটনা দেখে আমি হতবাক। প্রথমত,  স্থানীয় জনগণের জমি জোরপূর্বক দখলের অভিযোগ। আর দ্বিতীয়ত, ভয় দেখিয়ে স্থানীয় নারীদের যৌন হয়রানির অভিযোগ। মূল অভিযুক্ত শেখ শাহজাহান এখনও অধরা। এ থেকেই বোঝা যাচ্ছে, স্থানীয় পুলিশ-প্রশাসন কতটা নিষ্ক্রিয়। এ রকমও অভিযোগ রয়েছে, পুলিশের সঙ্গে শাহজাহানের যোগাযোগ রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্টের নজরদারিতে সিট বা সিবিআই দিয়ে তদন্ত হওয়া জরুরি।’’

সুপ্রিম কোর্টে জনস্বার্থে মামলা
সন্দেশখালি যেতে বাধা, পুলিশের সঙ্গে বচসা - মুখ্যমন্ত্রীকে ‘নৃশংসতার রানি’ বললেন অধীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in