Ration Dealers Strike: রাজ্যে শুরু রেশন ডিলারদের অনির্দিষ্টকালের ধর্মঘট, বন্ধ প্রায় ১৮ হাজার দোকান

People's Reporter: গোটা রাজ্যে মোট ১৮ হাজার রেশন দোকান বন্ধ থাকবে। সারা দেশে তালা ঝুলবে ৫ লক্ষেরও বেশি রেশন দোকানে। অন্যদিকে, আগামী ১৬ জানুযারী দিল্লির রামলীলা ময়দানে রেশন ডিলারদের সমাবেশ রয়েছে।
গত শনিবার খাদ্যভবনে বিক্ষোভের দিন সাংবাদিকদের মুখোমুখি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু
গত শনিবার খাদ্যভবনে বিক্ষোভের দিন সাংবাদিকদের মুখোমুখি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসুনিজস্ব চিত্র

কমিশন বাড়ানোর দাবিতে আজ মঙ্গলবার থেকে রাজ্য জুড়ে শুরু হয়েছে অনির্দিষ্টকালের রেশন ধর্মঘট। এর ফলে রাজ্য জুড়ে প্রায় ১৮ হাজার রেশন দোকান বন্ধ আছে। বনধের ফলে সারা দেশে বন্ধ থাকার কথা ৫ লক্ষেরও বেশি রেশন দোকান। আন্দোলনের পরবর্তী ধাপ হিসেবে আগামী ১৬ জানুযারী দিল্লির রামলীলা ময়দানে সমাবেশের ডাক দিয়েছে রেশন ডিলাররা।

দেশজুড়ে রেশন ডিলারদের এই ধর্মঘটের ডাক দিয়েছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন। সংগঠনের ডাকেই আগামী ১৬ জানুয়ারী দিল্লির রামলীলা ময়দানে রেশন ডিলারদের সমাবেশ। সংগঠন সূত্রে খবর, ওই দিনই তাঁরা সংসদ ভবন অভিযানে যাবেন এবং প্রধানমন্ত্রীর কাছে ডেপুটেশন দেবেন।

এই প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, “হতাশা এবং অনটনের ফলে আজ রেশন ডিলাররা অস্তাচলে। কেন্দ্রীয় সরকার আমাদের দীর্ঘদিনের দাবিগুলি না মানার কারণে এবং সেগুলির দায় রাজ্য সরকারগুলির উপর চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য রেশন দোকান বনধে্র সিদ্ধান্ত নিতে আমরা বাধ্য হয়েছি।”

তিনি আরও বলেন, “যত দিন না রেশন ডিলারদের মাসিক ন্যূনতম ৫০ হাজার টাকা আয় সুনিশ্চিত হচ্ছে, ততদিন অন্য কোনও দায়িত্ব নেওয়া সম্ভব নয়।’ তিনি অভিযোগ করেন. পিডিএস কন্ট্রোলারের নামে রেশন দোকানদারদের উপর কার্যত মানসিক অত্যাচার করা হচ্ছে। এর প্রতিবাদে গত সপ্তাহেই আমরা খাদ্যভবনের সামনে বিক্ষোভও দেখিয়েছি।“

রেশন ডিলারদের দাবি, দেশের মধ্যে ৮০ কোটি মানুষ এবং রাজ্যের ৮ কোটির বেশি মানুষ রেশনের আওতায় আছেন। এই ধর্মঘটের জেরে তাদের সাময়িক ক্ষতি হলেও, পরবর্তীতে লাভ হবে। রেশন ডিলারদের দাবি, দেশের সাধারণ মানুষের লাভের জন্যই এই লড়াই।

গত শনিবার খাদ্যভবনে বিক্ষোভের দিন সাংবাদিকদের মুখোমুখি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু
সপ্তাহান্তে আদিবাসীদের ডাকা বনধের জেরে ব্যাহত ট্রেন ও সড়ক পরিষেবা, ভোগান্তি নিত্যযাত্রীদের
গত শনিবার খাদ্যভবনে বিক্ষোভের দিন সাংবাদিকদের মুখোমুখি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু
TMC: কর্তব্যরত এক মহিলা পুলিশকর্মীকে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার তৃণমূল যুব নেতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in