রামকৃষ্ণদেব অশিক্ষিত ছিলেন, রবীন্দ্রনাথ পড়েছেন অষ্টম শ্রেণি পর্যন্ত - আবারও বিতর্কে দিলীপ ঘোষ

তিনি বলেন, 'কে কটা বই পড়েছে, কটা ডিগ্রি আছে, তা নিয়ে আমাদের দেশে কেউ ভাবেনি। সবচেয়ে বড় অশিক্ষিত তো রামকৃষ্ণ দেব ছিলেন।
রামকৃষ্ণদেব অশিক্ষিত ছিলেন, রবীন্দ্রনাথ পড়েছেন অষ্টম শ্রেণি পর্যন্ত - আবারও বিতর্কে দিলীপ ঘোষ
দিলীপ ঘোষছবি সংগৃহীত

বিতর্ক বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতির বরাবরের সঙ্গী। কখনও গরুর দুধে সোনার উৎস খুঁজে পাওয়া, কখনও অন্য কোন বিষয় নিয়ে মাঝে মাঝে তিনি বিতর্কিত মন্তব্য করে থাকেন। এবার মন্তব্যের বিষয় রবীন্দ্রনাথ ঠাকুর ও রামকৃষ্ণ দেব। প্রশ্ন তুললেন তাঁদের শিক্ষা নিয়ে।

তিনি বলেন, 'রামকৃষ্ণদেব সবচেয়ে বড় অশিক্ষিত। তাঁর বাণী নিয়েই এগিয়ে চলেছে সমাজ।' কবিগুরু সম্পর্কে তাঁর উবাচ, 'রবীন্দ্রনাথ ঠাকুরও তো বেশিদূর পড়াশোনা করেননি। অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েছেন মাত্র। আর এটাই তো ভারতীয় সংস্কৃতি।'

কোন প্রসঙ্গে দিলীপ ঘোষ এই ধরনের মন্তব্য করলেন?

গত কয়েকদিন ধরে দিলীপ ঘোষের সঙ্গে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি তথাগত রায়ের কথার লড়াই চলছে। তথাগত রায় দিলীপ ঘোষকে অশিক্ষিত বলে কটাক্ষ করেন। সেই পরিপ্রেক্ষিতেই রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি রবীন্দ্রনাথ-রামকৃষ্ণ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন।

তিনি বলেন, 'কে কটা বই পড়েছে, কটা ডিগ্রি আছে, তা নিয়ে আমাদের দেশে কেউ ভাবেনি। সবচেয়ে বড় অশিক্ষিত তো রামকৃষ্ণ দেব ছিলেন। অথচ সবার বাড়িতে তাঁর বই রয়েছে।' একইসঙ্গে দিলীপের সংযোজন, 'রবীন্দ্রনাথও অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েছেন মাত্র। এটা ভারতের সংস্কৃতি।'

প্রসঙ্গত, এর আগে গরুর দুধে সোনা আছে বলে একবার বিতর্কে জড়িয়ে ছিলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি। এবার রামকৃষ্ণ দেব এবং রবীন্দ্রনাথকে নিয়ে এধরনের মন্তব্যে স্বাভাবিক ভাবেই গোটা রাজ্যে শুরু হয়েছে সমালোচনার ঝড়।

দিলীপ ঘোষ
Tathagata-Dilip: 'কত দিন আর লজ্জা পাবেন? দল ছেড়ে দিন' - এবার তথাগতকে কটাক্ষ দিলীপ ঘোষের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in