সাফল্যের কাছে হার মানল শারীরিক প্রতিবন্ধকতা - NET পরীক্ষায় ৯৯.৩১ শতাংশ পেলেন নদিয়ার পিয়াসা

জন্ম থেকেই হাঁটা-চলা করার সক্ষমতা নেই, এমনকি ঠিকমতো বসতেও পারেন না। উচ্চতা মাত্র ৩ ফুট। নদিয়ার শান্তিপুরের পটেশ্বরী স্ট্রিটের বাসিন্দা পিয়াসা মহলদার।
পিয়াসা মহলদার
পিয়াসা মহলদারছবি - সংগৃহীত

জন্ম থেকেই হাঁটা-চলা করার সক্ষমতা নেই, এমনকি ঠিকমতো বসতেও পারেন না। উচ্চতা মাত্র ৩ ফুট। তা সত্ত্বেও সমস্ত শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে NET (National Eligibility Test) পরীক্ষায় বড়সড় সাফল্যের মুখ দেখলেন বঙ্গতনয়া পিয়াসা মহলদার। ৯৯.৩১ শতাংশ নম্বর পেয়ে NET উত্তীর্ণ হয়ে অনন্য নজির গড়লেন বাংলার মেয়ে।

নদিয়ার শান্তিপুরের পটেশ্বরী স্ট্রিটের বাসিন্দা পিয়াসা মহলদার। শান্তিপুর কলেজ থেকে স্নাতক পাশ করার পর কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেন তিনি। অধ্যাপিকা হওয়ার স্বপ্ন ছিল পিয়াসার। তাই ছোটবেলা থেকেই লেখাপড়াকে জীবনের পাথেয় করেছিলেন তিনি। আর সেই অদম্য জেদের কাছেই হার মেনেছে তাঁর শারীরিক প্রতিবন্ধকতা।

ভয়াবহ শারীরিক প্রতিকূলতা এক মুহূর্তের জন্য তাঁর লেখাপড়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সম্পূর্ণ নিজের চেষ্টায় শুরু করেছিলেন NET-র প্রস্তুতি। সেই কারণেই মনের জোরকে হাতিয়ার করে অসাধ্যসাধন করেছেন পিয়াসা। NET পরীক্ষায় বাংলা বিভাগে ৯৯.৩১ শতাংশ নম্বর পেয়ে রেকর্ড গড়েছেন পিয়াসা মহলদার।

সংবাদমাধ্যমে তিনি জানান, হার না মানার মানসিকতা নিয়ে যে কোনও লড়াই জেতা যায়। আমি নিজে থেকে কোনও কাজই করতে পারি না। আমার বাবা, মা এবং ভাই সব কাজকর্ম করে দেন। NET পরীক্ষায় সাফল্য পেয়েছি, এবার আমি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হতে পারব। এর জন্য আমি খুবই খুশি। পিয়াসার এই সাফল্যে গর্বিত তাঁর পরিবার এবং আত্মীয়স্বজন।

মেয়ের এই সাফল্যে গর্বিত পিয়াসার বাবা উত্তম মহলদার। তিনি কলকাতা পুলিশের একজন উচ্চপদস্থ আধিকারিক। তাঁর কথায়, আমার মেয়ের জেদ আর হার না মানার মানসিকতার কাছে শেষ পর্যন্ত সাফল্য আত্মসমর্পণ করল। একইভাবে, মেয়ের সাফল্যে আনন্দে চোখের জল ধরে রাখতে পারেননি পিয়াসার মা সুপ্রিয়া মহলদার। তিনি বলেন, এই সাফল্য শুধু ওঁর নিজের কৃতিত্বে অর্জিত। এত লড়াই, এত চেষ্টা, এত ত্যাগ! ওঁকে গর্ভে ধারণ করে আমি সত্যিই ধন্য! ঈশ্বরকে অশেষ ধন্যবাদ।

অন্যদিকে, পিয়াসার মতই NET পরীক্ষায় বিরাট সাফল্য লাভ করেছেন কোচবিহারের শীতলকুচির মেয়ে আফরুজা খাতুন। অতি সাধারণ একটি দরিদ্র কৃষক পরিবারের মেয়ে আফরুজা। বাংলা বিভাগে সর্বোচ্চ ৯৯.৫৬ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছেন তিনি। কোচবিহারের শীতলকুচি কলেজ থেকে স্নাতক স্তরে লেখাপড়া শেষ করার পর কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে পড়াশোনা শুরু করেন তিনি। তাঁর এই সাফল্যে আপ্লুত গোটা গ্রাম।

পিয়াসা মহলদার
Emerald: পৃথিবীর বৃহত্তম পান্না আবিষ্কার বাঙালির! কত ওজন জানেন?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in