Left-Congress: কলকাতা পুরভোটে ভেস্তে গেছে বাম-কং জোট, বাকি পুরনির্বাচন নিয়ে কী বলছে দুই দল?

একুশের বিধানসভায় একসঙ্গে জোট করে লড়াই চালিয়েছিল বাম কংগ্রেস। পরিণাম শূন্য। কিন্তু কলকাতা পুরভোটে দূরত্ব বাড়িয়ে একলা চলো নীতি অবলম্বন করেছে বামেরা এবং অপেক্ষাকৃত ভালো ফল করেছে।
Left-Congress: কলকাতা পুরভোটে ভেস্তে গেছে বাম-কং জোট, বাকি পুরনির্বাচন নিয়ে কী বলছে দুই দল?
কলকাতা পুরভোটে ভেস্তে গেছে বাম-কং জোটপ্রতীকী ছবি

কলকাতা পুরভোট শেষ। এবার পালা রাজ্যের বকেয়া পুরভোটের। সম্ভবত সোমবার দুপুরেই তার দিনক্ষণ ঘোষণা হতে চলেছে। কিন্তু বাম-কংগ্রেস জোট নিয়ে ধোঁয়াশা অব্যাহত এখনও। এ বিষয়ে কোনো পক্ষই মন্তব্য করতে নারাজ। এমনকি জোট প্রক্রিয়ার কথা বার্তাও শুরু হয়নি, এমনটাই সূত্রের খবর।

একুশের বিধানসভায় একসঙ্গে জোট করে লড়াই চালিয়েছিল বাম কংগ্রেস। পরিণাম শূন্য। কিন্তু কলকাতা পুরভোটে দূরত্ব বাড়িয়ে একলা চলো নীতি অবলম্বন করেছে বামেরা এবং অপেক্ষাকৃত ভালো ফল করেছে। বিধানসভা নির্বাচনে জোট নিয়ে বাম শরিক দলগুলির মধ্যে মতান্তর ছিলো। পাশপাশি দুই দলের কর্মীদের মধ্যেও যেমনটা সমন্বয় আশা করা গিয়েছিল ঠিক তেমনটি হয়ে ওঠেনি। কারণ কংগ্রেস ঘরানার অনেকই বিকল্প হিসেবে বাম ও তৃণমূলের প্রকারভেদ করে উঠতে পারেনি। তাই বাকি পুরনির্বাচনে জোট নিয়ে বড় সংশয় থেকে যাচ্ছে।

তবে কয়েকদিন আগেই বাম-কং জোট নিয়ে আশার আলো দেখিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তিনি স্পষ্ট জানিয়েছেন বামেদের জন্য এখনও রাস্তা খুলে রেখেছে কংগ্রেস। অন‍্যদিকে কলকাতা পুর ভোটে বেশ কয়েকটি ওয়ার্ডে প্রার্থী না দিয়ে পরোক্ষভাবে কংগ্রেসকে সমর্থন করেছিল বামেরা। আবার পুরভোটের আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়েছিলেন জোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জেলার নেতৃত্ব নেবে।

কিন্তু কলকাতায় শুধু ১৪৪ ওয়ার্ড ছিলো। আর বকেয়া পুরভোটে ১১৩ টি পুরসভার নির্বাচন। সাম্প্রতিক সময়ে দুই দলেরই কর্মী সংকোচন হয়েছে। তাই এতগুলি ওয়ার্ডে লড়াই কঠিন বিষয়। সেক্ষেত্রে দুই দল একসঙ্গে লড়াই করলে অনেকটাই সুবিধা পাবে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের।

কলকাতা পুরভোটে ভেস্তে গেছে বাম-কং জোট
KMC Result 2021: বিরোধী পরিসরে ক্রমশ জমি হারাচ্ছে বিজেপি, দ্বিতীয় স্থানে উঠে এলো বামেরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in