বাংলায় একাধিক দুর্নীতির তদন্তের দায়িত্বে থাকা CBI-এর শীর্ষ আধিকারিককে সরানো হল

People's Reporter: CBI-এর বিরুদ্ধে ঢিমেতালে তদন্ত করার অভিযোগ উঠেছে বেশ কয়েকমাস ধরে। এই বিষয়ে কলকাতা হাইকোর্ট-সহ অন্যান্য আদালতের তোপের মুখেও পড়তে হয়েছে গোয়েন্দা সংস্থাকে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

তদন্তে গতি আনতে তদন্তকারী দলে বড়সড় রদবদল আনল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI)। কলকাতার নিজাম প্যালেসে সিবিআইয়ের বিশেষ বিভাগ অ্যান্টি কোরাপশন ব্রাঞ্চে (ACB) এলেন নয়া DIG (ডেপুটি ইন্সপেক্টর জেনারেল)। সংস্থা সূত্রে খবর, এসিবি-এর পুরনো ডিআইজি জয়দেভান এ-কে বদলি করা হয়েছে সোজা রাজধানী নয়াদিল্লিতে। বাংলার বিভিন্ন দুর্নীতিকাণ্ডের তদন্তে দুর্বার গতি আনতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।

বর্তমানে বাংলার একাধিক দুর্নীতি মামলায় তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। তার মধ্যে অন্যতম হল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা, পুর নিয়োগ দুর্নীতি মামলা, গরু ও কয়লা পাচার মামলা। সিবিআইয়ের তরফে এই সবকটি মামলার তদন্তের নেতৃত্বে ছিলেন সংস্থার দুর্নীতি দমন শাখার ডিআইজি জয়দেভান। কিন্তু সংস্থার বিরুদ্ধে ঢিমেতালে তদন্ত করার অভিযোগ উঠেছে বেশ কয়েকমাস ধরে। এই বিষয়ে কলকাতা হাইকোর্ট-সহ অন্যান্য আদালতের তোপের মুখেও পড়তে হয়েছে গোয়েন্দা সংস্থাকে।   

আরেক কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও বাংলার একাধিক দুর্নীতি মামলায় তদন্ত করছে। শিক্ষক নিয়োগ, পুর নিয়োগ-সহ একগুচ্ছ মামলায় দুটি গোয়েন্দা সংস্থা একইসঙ্গে তদন্ত করলেও ইডি বিশেষত মামলাগুলির আর্থিক কেলেঙ্কারির দিকটাই খতিয়ে দেখে। যদিও আদালতের তরফে ইডির তদন্তের গতি নিয়ে তেমন কোনও অভিযোগ তোলা হয়নি। কিন্তু সিবিআইয়ের তদন্তের গতিপ্রকৃতি নিয়ে বারবার অসন্তোষ প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট।

সবদিক খতিয়ে দেখে তদন্তে গতি আনতে এবারে সিবিআই শীর্ষ তদন্তকারী আধিকারিককে বদলি করে নয়া ডিআইজি নিয়োগ করল সংস্থা। সূত্রে খবর, সংস্থার দুর্নীতি দমন শাখার নতুন ডিআইজি করা হয়েছে পঙ্কজ কুমার সিংকে। যেকোনো দুর্নীতি মামলার দ্রুত নিষ্পত্তি করার বিশেষ অভিজ্ঞতা রয়েছে তাঁর। নতুন শীর্ষ আধিকারিকের নেতৃত্বে তদন্তে নতুন করে গতি আসবে বলেই মনে করছে সংস্থা কর্তৃপক্ষ।

প্রতীকী ছবি
লোকসভা ভোটে অভিষেকের বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন নওশাদ! ISF বিধায়কের মন্তব্যে জোর জল্পনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in