Jhargram: বন্ধ রাজ্যের প্রথম 'কন্যাশ্রী' পাঠাগার, ব্লক অফিস থেকে নিতে হয় ব‌ই!

২০১৮ সালে গোপীবল্লভপুর-২ ব্লক প্রশাসনের তত্ত্বাবধানে পাঠাগারটি উদ্বোধন করা হয়েছিল।
Jhargram: বন্ধ রাজ্যের প্রথম 'কন্যাশ্রী' পাঠাগার, ব্লক অফিস থেকে নিতে হয় ব‌ই!
গ্রাফিক্স - নিজস্ব

বিশ্ব দরবারে শিরোপা জিতে নিয়েছিল রাজ্য সরকারের 'কন্যাশ্রী' প্রকল্প। অথচ ঝাড়গ্রামের বেলিয়াবেড়ায় সেই প্রকল্পের জন্য তৈরি হওয়া কন্যাশ্রী পাঠাগার আজ বন্ধ। শোনা যায় ওই পাঠাগারটি রাজ্যের মধ্যে প্রথম কন্যাশ্রী পাঠাগার।

প্রথমে ব্যবহারযোগ্য ছিল পাঠাগারটি। কিন্তু দিনের পর দিন অর্থ ও গ্রন্থাগারিকের অভাবে বন্ধ হয়ে যায়। জঙ্গলমহলে হতদরিদ্র পরিবারগুলির সামর্থ ছিল না তাদের মেয়েদের পড়াবার খরচ বহন করবে। তাছাড়া বাল্যবিবাহও এই অঞ্চলের মেয়েদের ক্ষেত্রে শিক্ষার আঙিনায় কাঁটা হয়ে দেখা দেয়। অনেক সময় দেখা যায় ভালো শিক্ষকের অভাব বাচ্চা বাচ্চা মেয়েদের স্কুলজীবনে প্রতিকূলতা সৃষ্টি করে। সবদিক বিবেচনা করে ২০১৮ সালে গোপীবল্লভপুর-২ ব্লক প্রশাসনের তত্ত্বাবধানে পাঠাগারটি উদ্বোধন করা হয়েছিল।

সূত্রের খবর, আগে পাঠাগারটি খোলা থাকলেও পরে সেখানকার সমস্ত বই ব্লক অফিসে নিয়ে চলে যাওয়া হয়। সেই অফিস থেকেই ছাত্রীদেরকে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। পড়ুয়ারাদের থেকে জানা যায় এখন বই নিতে গেলে অফিস টাইমে ব্লক কার্যালয়ে উপস্থিত হতে হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, অবিভাবকদের একাংশ দাবি করছেন কন্যাশ্রী প্রকল্পের জন্য তাদের মেয়েরা খুবই উপকৃত হচ্ছে। তাই প্রশাসনের উচিত পুনরায় ঐ পাঠাগার যাতে খোলা যায় সেইদিকে নজর দেওয়া।

Jhargram: বন্ধ রাজ্যের প্রথম 'কন্যাশ্রী' পাঠাগার, ব্লক অফিস থেকে নিতে হয় ব‌ই!
মিডিয়া পাশ থেকে সরে গেলে আগামী দিনে বিজেপির অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না - ফিরহাদ হাকিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in