DA Case: রাজ্য সরকার আদালতের রায় না মানলে ফের আন্দোলনে নামবে কো-অর্ডিনেশন কমিটি
ফাইল চিত্র -

DA Case: রাজ্য সরকার আদালতের রায় না মানলে ফের আন্দোলনে নামবে কো-অর্ডিনেশন কমিটি

কো-অর্ডিনেশন কমিটি এক বিবৃতিতে জানায়, "রাজ্যের বিগত বামফ্রন্ট সরকার শুধু নীতিগত ভাবেই নয়, রোপা ২০০৯-এর মাধ্যমে বকেয়া ডিএ-র দাবিকে কর্মচারীদের আইনসিদ্ধ মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছিল।"

রাজ্যের বর্তমান সরকার রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্য বকেয়া দিচ্ছে না এই অভিযোগ অনেক আগে থেকেই। এই অভিযোগে হাইকোর্টে মামলাও দায়ের করা হয়েছিল। সেই মামলায় রাজ্য সরকারকে ৩ মাসের মধ্যে বকেয়া ডিএ মেটাতে নির্দেশ দেয় বিচারপতি হরিশ ট্যান্ডন ও রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।

কলকাতা হাইকোর্টের দাবি মেনে অবিলম্বে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্য বকেয়া না দিলে পুনরায় আন্দোলনে নামার কথা জানালো রাজ্য কো-অর্ডিনেশন কমিটি। ওই সংগঠনের তরফে রাজ্য সরকারি কর্মচারীদের পাশে থাকার আশ্বাস দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয়শঙ্কর সিংহ এক বিবৃতিতে জানান, "রাজ্যের বিগত বামফ্রন্ট সরকার শুধু নীতিগত ভাবেই নয়, রোপা-২০০৯-এর মাধ্যমে বকেয়া ডিএ-র দাবিকে কর্মচারীদের আইনসিদ্ধ মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতিও দিয়েছিল।"

পাশাপাশি তিনি আরও জানান, বর্তমান সরকার রাজ্যের সরকারি কর্মচারীদের প্রাপ্য বকেয়াকে 'দয়ার দান' বলে কটাক্ষ করেছে। যে কারণে প্রথম থেকেই রাজ্য কো-অর্ডিনেশন কমিটি প্রথম থেকেই আন্দোলন জারি রেখেছে। নেতৃত্বের গ্রেফতার বা রাজ্যের দূরবর্তী জেলার প্রত্যন্ত গ্রামে বদলি করা হলেও আন্দোলন চলবেই।

রাজ্য কো-অর্ডিনেশন কমিটির অভিযোগ, বিগত ১১ বছরে প্রায় ৩০টি মামলায় কখনও হাইকোর্ট বা কখনও সুপ্রিম কোর্ট বর্তমান রাজ্য সরকারকে তীব্র ভর্ৎসনা, জরিমানা ইত্যাদি করলেও সরকারের তরফে কোনও হেলদোল দেখা যায়নি। তাই তাঁদের আশঙ্কা, রাজ্য সরকার এ বিষয়ে আদালতের রায় মেনে নেবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

বিবৃতিতে বলা হয়েছে, "বহু লড়াইয়ের মাধ্যমে অর্জিত এই অধিকার ফিরিয়ে আনতে সেই লড়াই, সংগ্রাম, আন্দোলনই একমাত্র পথ। বকেয়া মহার্ঘভাতা (ডিএ) আদায়ের এই লড়াইও আমাদের রাস্তায় নেমেই লড়তে হবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালে বকেয়া ডিএ মেটানোর দাবিতে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের কাছে মামলা করে রাজ্যের সরকারি কর্মচারী পরিষদ। সেখান থেকে পরে মামলা যায় হাইকোর্টে। পঞ্চম ও ষষ্ঠ পে কমিশন নিয়ে প্রায় ৬৮ শতাংশ ডিএ বাকি আছে বলে কর্মীদের দাবি। কিন্তু তার অর্ধেক ডিএ মেটানোর জন্য তারা অনুরোধ করা সত্ত্বেও রাজ্যের তরফ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। উল্লেখ্য, এর আগেও কলকাতা হাইকোর্ট নির্দেশ দিলে তা বস্তবে রূপান্তরিত হতে দেখা যায়নি।

DA Case: রাজ্য সরকার আদালতের রায় না মানলে ফের আন্দোলনে নামবে কো-অর্ডিনেশন কমিটি
বকেয়া ডিএ মেটাতে হবে ৩ মাসের মধ্যে, রাজ্যকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in