'ভুল হয়ে গেছে' - চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের

মুখ্যসচিব জানান, একটা ভুল হয়ে গেছে। ঘটনা ঘটলে শেখা যায়, আমরাও শিখেছি। রাজ্য সরকার এই চাকরি দিচ্ছে না। আমরা শুধু একটা প্ল্যাটফর্ম তৈরী করে দিয়েছি।
চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের
চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

চাকরি দেওয়ার নাম করে প্রার্থীদের ভুয়ো নিয়োগপত্র বিলি করা হয়েছিল। এ কথা স্বীকার করে নিল রাজ্য সরকার। 'ভুয়ো অফার লেটার' বিলির বিষয়টি প্রকাশ্যে আসতেই সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক ডাকেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানেই তিনি জানান চাকরিপ্রার্থীদের যে 'অফার লেটার' দেওয়া হয়েছিল তা ভুয়ো।

দ্বিবেদীর কথায়, একটা ভুল হয়ে গেছে। ঘটনা ঘটলে শেখা যায়, আমরাও শিখেছি। রাজ্য সরকার এই চাকরি দিচ্ছে না। আমরা শুধু একটা প্ল্যাটফর্ম তৈরী করে দিয়েছি। ছাত্র-ছাত্রীদের সাথে শিল্প সংস্থার সংযোগ রক্ষার কাজ করেছে রাজ্য সরকার।

রাজ্য সরকার এই কর্মকাণ্ডের জন্য সম্পূর্ণভাবে দায়ী করেছে বণিকসভা সিআইআই-র সাথে যুক্ত এক মধ্যস্থতাকারী সংস্থাকে।

এ প্রসঙ্গে মুখ্যসচিব জানান, রাজ্য সরকার শুধু বণিকসভা ও শিক্ষার্থীদের মধ্যে অফার লেটার বিলির মাধ্যম হিসেবে কাজ করেছে। সিআইআই নিজেও করে না। তাদের নীচেও এক মধ্যস্থতাকারী সংস্থা রয়েছে। হুগলির ঘটনা দুর্ভাগ্যজনক। সেটা প্রকাশ্যে আসতেই সিআইআই-র এর কারণ দর্শাতে বলা হয়েছিল। 'স্কিলজডেস্ক' নামে ওদের এক মধ্যস্থতাকারী সংস্থা রয়েছে, তাদের বিরুদ্ধে গত ১৬ সেপ্টেম্বর কলকাতায় এফআইআর করা হয়েছে।

একদিকে যখন শিক্ষক নিয়োগ দুর্নীতিতে উত্তাল রাজ্য-রাজনীতি, একের পর এক মামলায় জর্জরিত রাজ্য সরকার, বিরোধীদের লাগাতার আক্রমণ অব্যাহত, সেখানে চাকরি দেওয়ার নামে প্রার্থীদের হাতে ভুয়ো অফার লেটার তুলে দেওয়ার অভিযোগ উঠেছে খোদ রাজ্য সরকারের বিরুদ্ধে।

প্রসঙ্গত, গত ১২ সেপ্টেম্বর নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে চাকরিপ্রার্থীদের হাতে অফার লেটার তুলে দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কিছু অফার লেটার বাকি থেকে যাওয়ায় ১৩ সেপ্টেম্বর হুগলির নোডাল অফিস থেকে তা দেওয়া হয়। কিন্তু পরে জানা গেছে সেগুলি সবকটিই ভুয়ো। ১২ সেপ্টেম্বর বিভিন্ন সংবাদপত্রে মুখ্যমন্ত্রীর ছবি দিয়ে বিজ্ঞাপন দিয়েছিল রাজ্যের কারিগরি শিক্ষা দপ্তর। ওই বিজ্ঞাপনে স্পষ্টভাবে লেখা ছিল "মাননীয়া মুখ্যমন্ত্রীর উদ্যোগে শুরু হওয়া উৎকর্ষ বাংলা প্রকল্পের অধীনে কারিগরি শিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের চাকরির নিয়োগপত্র প্রদান।"

উল্লেখ্য, এই ঘোষণার পর হুগলির পাশাপাশি খড়গপুরেও ভুয়ো নিয়োগপত্র বিলির ঘটনা প্রকাশ্যে এসেছে। সেখানেও একইভাবে বিলি করা হয়েছিল বেসরকারি সংস্থার জাল কাজের চিঠি।

চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের
CPIM: 'নজরে পঞ্চায়েত' কর্মসূচীতে ব্যাপক সাড়া, গ্রামবাঙলা থেকে মাত্র ৭ দিনেই কয়েকশো দুর্নীতির অভিযোগ
চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের
TET: পুজোর আগেই ১১ হাজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের, লিখিত পরীক্ষা ১১ ডিসেম্বর
চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের
চাকরি দেওয়ার নামে ভুয়ো নিয়োগপত্র বিলি! রাজ্য সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ
চাকরিপ্রার্থীদের ভুয়ো অফার লেটার বিলির অভিযোগে মান্যতা রাজ্যের
লেটারহেড জাল করে 'ভুয়ো নিয়োগপত্র', রাজ্যের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি বেসরকারি সংস্থার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in