Ration Scam: ইডির নজরে খাদ্য দফতরের একাধিক আধিকারিক, তালিকা ধরে তলব করা হতে পারে

People's Reporter: জানা গেছে, রেশন দুর্নীতিতেও টাকার একটি বড় অংশ হাওয়ালা মারফত বিদেশে পাচার করা হয়েছে। প্রায় ১০০ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। এই পাচারে এক মহিলা জড়িত রয়েছেন বলে জানা গেছে।
Ration Scam: ইডির নজরে খাদ্য দফতরের একাধিক আধিকারিক, তালিকা ধরে তলব করা হতে পারে
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রেশন বণ্টন দুর্নীতি মামলায় ইতিমধ্যেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির হাতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ইডি সূত্রে খবর, এবার এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য রাজ্যের খাদ্য দফতরের বর্তমান ও প্রাক্তন আধিকারিকদের একটি বিশেষ তালিকা তৈরি করেছে ইডি। রেশন বণ্টনে দুর্নীতিতে সহযোগিতা করে লাভবান হয়েছেন, এমন আধিকারিকদের বেছে বেছে ওই তালিকায় রাখা হয়েছে বলেই জানা গিয়েছে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সূত্রে জানা গিয়েছে, রেশন দুর্নীতি মামলায় এখনও পর্যন্ত গ্রেফতার প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তাঁর প্রাক্তন আপ্তসহায়ক অভিজিৎ দাস এবং ব্যবসায়ী বাকিবুর রহমানকে জেরা করে, দুর্নীতির সঙ্গে জড়িত বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়ে প্রাপ্ত নথিপত্র থেকে খাদ্য দফতরের একাধিক আধিকারিকের নাম পেয়েছের সংস্থার গোয়েন্দারা। সেইসব আধিকারিকের মধ্যে দফতরের প্রাক্তন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বর্তমান কর্মীও রয়েছেন বলে খবর।

রেশন দুর্নীতিতে ওই আধিকারিকদের কী ভূমিকা রয়েছে, দুর্নীতির মাধ্যমে তারা কতটা লাভবান হয়েছেন, সেই সংক্রান্ত জিজ্ঞাসাবাদের জন্য তাঁদের তলব করা হতে পারে বলে ইডি সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি ইডি সূত্রে জানা গেছে, কয়লা-গরু পাচার এবং শিক্ষায় নিয়োগ দুর্নীতির মতো রেশন দুর্নীতিতেও টাকার একটি বড় অংশ হাওয়ালা মারফত বিদেশে পাচার করা হয়েছে। প্রায় ১০০ কোটির টাকা হাওয়ালা মারফত বিদেশে পাচার হয়েছে। এই পাচারে এক মহিলা জড়িত রয়েছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ব্যবসায়ী বাকিবুরের অফিসে তল্লাশি চালিয়ে সরকারি নথিপত্রের পাহাড় খুঁজে পান ইডি আধিকারিকরা। সেই নথিপত্র থেকেই গোয়েন্দাদের প্রাথমিক ধারণা হয়, রাজ্যের খাদ্য ও সরবরাহ বিভাগের সঙ্গে উচ্চ পর্যায়ের শক্তিশালী ব্যক্তিরা জড়িত থাকতে পারেন।

Ration Scam: ইডির নজরে খাদ্য দফতরের একাধিক আধিকারিক, তালিকা ধরে তলব করা হতে পারে
UP: 'মেরা বেটা বিকাও হ্যায়!', ডিজিটাল ভারতে ছেলেকে বেচে ঋণ মেটাতে পোস্টার হাতে রাস্তায় বাবা
Ration Scam: ইডির নজরে খাদ্য দফতরের একাধিক আধিকারিক, তালিকা ধরে তলব করা হতে পারে
গ্রেফতার হতে পারেন কেজরিওয়াল! ইডির নিশানায় হেমন্ত-বিজয়ন-স্ট্যালিনও, বিস্ফোরক দাবি আপ নেত্রীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in