গোরু পাচারকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে পারবে ইডি - নির্দেশ আদালতের

গত শনিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে এই মামলার শুনানি ছিল। রায়দান হয়েছে সোমবার।
অনুব্রত মণ্ডল
অনুব্রত মণ্ডলগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গোরু পাচার মামলায় আসানসোল সংশোধনাগারে বন্দি রয়েছেন বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। তাঁকে দীর্ঘদিন ধরেই দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করার জন্য আদালতে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। অবশেষে সেই আবেদন মঞ্জুর করল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। অর্থাৎ, গোরু পাচারকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে পারবে ইডি।

গত শনিবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানি ছিল। অনুব্রতকে দিল্লিতে এনে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে আগেই প্রোডাকশন ওয়ারেন্ট চেয়েছিল ইডি। সেদিন শুনানি হলেও, রায় ঘোষণা স্থগিত রেখেছিল আদালত। অবশেষে সোমবার এই মামলার রায় দিল রাউস অ্যাভিনিউ কোর্ট।

অন্যদিকে, আদালত রায়দান করলেও আসানসোল সংশোধনগার কর্তৃপক্ষের দাবি, তাঁদের কাছে এখনও পর্যন্ত আদালতের নির্দেশের কোনও কপি আসেনি। নির্দেশ এলেই অনুব্রতকে দিল্লির আদালতে তোলার ব্যবস্থা করা হবে। তবে ইডি সূত্রে জানা গেছে, মঙ্গলবারের মধ্যেই আদালতের নির্দেশের কপি আসানসোল জেল কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে।

সূত্রের খবর, গোরু পাচার মামলায় ইডির আবেদনকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে পাল্টা আবেদন জানান তৃণমূল নেতা। কিন্তু সেই আবেদন খারিজ করে উচ্চ আদালত। হাইকোর্ট নির্দেশ দেয়, অনুব্রতর মামলা সংক্রান্ত যাবতীয় নির্দেশ দেবে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। তবে, অনুব্রতকে যাতে কোনওভাবেই জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে না নিয়ে যাওয়া হয়, তাঁর জন্য বহু চেষ্টা করেছিলেন তাঁর আইনজীবী কপিল সিব্বল।

আদালতের সওয়ালে অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার তীব্র বিরোধিতা করেন সিব্বল। তাঁর দাবি, তৃণমূল নেতার বিরুদ্ধে সমস্ত অভিযোগই দায়ের করা হয়েছে পশ্চিমবঙ্গে। তাই অনুব্রতর মামলা শুনানি দিল্লির আদালতে চলতে পারে না। পাল্টা ইডির আইনজীবী জানান, তদন্তের ভার যেখানে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উপর রয়েছে, সেখানে এই ধরণের যুক্তি অমূলক। তবে, দু'পক্ষের সওয়াল পাল্টা সওয়ালের পর অবশেষে আদালতের রায় ইডির পক্ষেই গেছে।

অনুব্রত মণ্ডল
Bihar: "মৃত্যুতে শীর্ষে মধ্যপ্রদেশ" - বিষ মদ কান্ড নিয়ে আরজেডি বিজেপি চাপানউতোর
অনুব্রত মণ্ডল
Unemployment: ভারতে উদ্বেগজনক হারে বাড়ছে বেকারত্ব, গড় হার ৯.১ শতাংশ!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in