DYFI-র উত্তরকন্যা অভিযান ঘিরে ধুন্ধুমার! শান্তিপূর্ণ মিছিলে লাঠি, কাঁদানে গ্যাস, জলকামান

মিছিলে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। পাশাপাশি জল কামানেরও ব্যবহার করা হয়। মীনাক্ষী মুখার্জি সহ একাধিক নেতৃত্বকে নিউ জলপাইগুড়ি থানায় আটক করা হয়েছে।
DYFI-র উত্তরকন্যা অভিযান
DYFI-র উত্তরকন্যা অভিযানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শিলিগুড়িতে বামপন্থী যুব সংগঠন DYFI-র উত্তরকন্যা অভিযান ঘিরে ধুন্ধুমার। মিছিল ছত্রভঙ্গ করতে জল কামান ও কাঁদানে গ্যাসের ব্যাপক ব্যবহার এবং লাঠিচার্জও করল পুলিশ। আটক DYFI রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি সহ একাধিক যুব নেতৃত্ব।

'শূন্যপদে স্থায়ী নিয়োগ', 'স্থায়ী নতুন পদ তৈরি' এবং 'দুর্নীতি ও বিভাজনের রাজনীতি'র বিরুদ্ধে বৃহস্পতিবার উত্তরকন্যা অভিযানের ডাক দেয় বামপন্থী যুব সংগঠনের। রাজ্যের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার বাম যুবকর্মী, সমর্থক এই মিছিলে অংশগ্রহণ করেন। মিছিলকে প্রতিহত করতে প্রশাসনের তরফ থেকে তিনটি ব্যারিকেড করা হয়। মিছিল কিছুদূর এগোতেই বাধা দেয় পুলিশ।

পুলিশের সাথে বচসা বাধে মীনাক্ষী মুখার্জি, ধ্রুবজ্যোতি সাহা, কলতান দাশগুপ্ত, এবং হিমঘ্নরাজ ভট্টাচার্য সহ একাধিক ডি.ওয়াই.এফ.আই নেতৃত্বের। এরপরেই পুলিশ লাঠিচার্জ শুরু করে। মিছিলে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ছোড়া হয় কাঁদানে গ্যাস। পাশাপাশি জল কামানেরও ব্যবহার করা হয়। মীনাক্ষী মুখার্জি সহ একাধিক নেতৃত্বকে নিউ জলপাইগুড়ি থানায় আটক করা হয়েছে।

ডি.ওয়াই.এফ.আই কর্মীদের অভিযোগ, শান্তিপূর্ণ মিছিলে ইচ্ছাকৃতভাবে পুলিশ হামলা চালিয়েছে। পুলিশের লাঠির আঘাতে একাধিক কর্মী সমর্থক আহত হয়েছেন। একজনের মাথা ফেটে গেছে। আহতদের কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মহিলা পুলিশ ছাড়াই মহিলাদের গায়ে হাত দেওয়া হয়। আবারও প্রমাণ হলো পুলিশ দলদাসে পরিণত হয়েছে।

পুলিশের অবশ্য দাবি, মিছিল থেকে প্রথমে ইঁট ছোড়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কাঁদানে গ্যাস, জল কামান এবং লাঠিচার্জ করা হয়। এদিনের ঘটনায় একাধিক পুলিশকর্মী আহত হয়েছে বলেও দাবি করা হয়েছে।

ডি.ওয়াই.এফ.আই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি বলেন, "আমাদের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া ছিল। রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্য দাবি তোলা অন্যায়? পুলিশকেও আমরা জানিয়েছিলাম। তারপরেও এই ধরণের ঘটনা কীভাবে ঘটলো? আমদের মিছিল থেকে কোনো ঢিল মারা হয়নি। কিছু বলার আগেই পুলিশ মারতে শুরু করে। পুলিশ মনে হয় ভয় পাচ্ছে আমাদের। রাজ্যের আরও একটি প্রশাসনিক দপ্তর তার কাছে আমাদের দাবির উত্তর নেই? সেই জন্যই কি আমাদের ওপর এই অত্যাচার?"

তিনি আরও বলেন, পুলিশের অফিসাররা তৃণমূল নেতাদের সাথে থেকে কোটি কোটি টাকা ঘুষ নিয়ে আমাদের চাকরি বিক্রি করেছে। আমাদের সমস্ত প্রশ্নের উত্তর ওনাদের দিতে হবে। আমাদের ডেপুটেশন দেওয়ার ব্যবস্থা পুলিশকেই করে দিতে হবে।

DYFI-র উত্তরকন্যা অভিযান
কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দপ্তরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in