কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দপ্তরের

কলকাতা, দুই মেদিনীপুর, বীরভূম, হাওড়া, হুগলী, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ায় তাপপ্রবাহ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্য সায়েন্স টেঁক ডেলি

কলকাতায় তাপপ্রবাহের সতর্কতা জারি করলো আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের প্রায় সব'কটি জেলাতেই শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। পাশাপাশি উত্তরবঙ্গেরও তিন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

সকাল ৮টা থেকেই বঙ্গবাসী বাইরে বেরোতে ভয় পাচ্ছে। সকাল বেলাতেই মনে হচ্ছে দুপুরের মতো গরম। কলকাতা, দুই মেদিনীপুর, বীরভূম, হাওড়া, হুগলী, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ায় তাপপ্রবাহ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গরে দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বাড়তে পারে দার্জিলিং, কালিম্পঙের তাপমাত্রাও।

আবহাওয়া দপ্তর আরও জানা যাচ্ছে, কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি হতে পারে। শুধু কলকাতাই নয় দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় পারদ ৪০ ডিগ্রির বেশি হবে। যা স্বাভাবিকের থেকে ৩-৪ ডিগ্রি বেশী। কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। কিন্তু তাতে গরম কমবে না। পশ্চিমের জেলাগুলিতে লু বইবে। ফলে শুষ্ক গরমের পরিস্থিতি তৈরি হবে। শুষ্কতার জন্য বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় বৃষ্টিপাত হচ্ছে না।

কলকাতার আজকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আজকে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রির আশেপাশে।

উল্লেখ্য, এত গরমে জেলার বিভিন্ন প্রাইমারি বিদ্যালয়গুলিতে পঠন-পাঠনের সময়সীমাও পরিবর্তন করা হয়েছে। সকাল ৬.৩০টা থেকে শুরু হবে এবং শেষ হবে সকাল ১১টায়। শুধু শনিবার ৯.৩০টায় ছুটি হবে। শিশুদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ছবি প্রতীকী
কুন্তলের অভিযোগের ভিত্তিতে ED, CBI-এর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে না পুলিশ, নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in