DYFI: দীর্ঘ ২৭ বছর পর CPIM যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন বাংলায়, প্রস্তুতি তুঙ্গে

দীর্ঘ ২৭ বছর পর এই সম্মেলন অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গে। কলকাতার সল্টলেক EZCC- তে সম্মেলন চলবে আগামী ১২-১৫ মে।
DYFI: দীর্ঘ ২৭ বছর পর CPIM যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন বাংলায়, প্রস্তুতি তুঙ্গে
ছবি - ডি ওয়াই এফ আই ফেসবুক পেজ

"বেকারের সব ঘরে ঘরে চাকরির চিঠি যাক, নিশানে উড়িয়ে লাল পাল্টে দেওয়ার ডাক।"- এই বার্তাকে সামনে রেখেই শুরু হতে চলেছে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন (DYFI)- এর একাদশতম সর্বভারতীয় সম্মেলন। দীর্ঘ ২৭ বছর পর তা অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গে। কলকাতার সল্টলেক EZCC- তে আগামী ১২-১৫ মে পর্যন্ত সম্মেলন হবে। সর্বভারতীয় সম্মেলনস্থলের নাম রাখা হয়েছে ফুটবলের রাজপুত্র কিংবদন্তী দিয়োগো মারাদোনার নামে।

ইতিমধ্যেই সর্বভারতীয় সম্মেলনকে সামনে রেখে প্রচার থেকে শুরু করে বিভিন্ন কর্মসূচীতে অভিনবত্ব এনেছে ডিওয়াইএফআই। জেলায় জেলায় দেওয়াল লিখন প্রতিযোগিতা, মশাল মিছিল, বর্ণাঢ্য শোভাযাত্রা, বৃক্ষরোপণ, ফেসবুক গণ লাইভ, ফুটবল টুর্নামেন্ট, বাইক র‍্যালি, নাচ-গান-আঁকাসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মসূচি পালন করেছে সিপিআই(এম)-র যুব সংগঠনের নেতা থেকে কর্মীরা।

অভ্যর্থনা সমিতির সম্পাদক পলাশ দাস এবং সভাপতি বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা সব্যসাচী চক্রবর্তী সোমবার সাংবাদিক বৈঠকে জানান, সম্মেলনের চারদিনই EZCC-তে থাকছে বিভিন্ন ধরনের প্রদর্শনী। যার মধ্যে বিষয়বস্তু থাকবে বাংলার ইতিহাস থেকে শুরু করে দেশের স্বাধীনতা আন্দোলনে বাংলার কমিউনিস্ট আন্দোলনের ভূমিকা ইত্যাদি। এছাড়াও থাকবে কোভিড এবং আমফান পরবর্তী পর্যায়ে অসহায় সাধারণ মানুষের প্রতি রেড ভলেন্টিয়ার্সদের ভূমিকা নিয়ে বিভিন্ন প্রদর্শনী।

আরও জানা গেছে, এইসবের পাশাপাশি থাকছে ৩৪ বছরে বাম সরকারের সাফল্য এবং দেশ ও রাজ্যের বর্তমান বিভিন্ন পরিস্থিতির উপর প্রদর্শনী। প্রদর্শনীতে থাকবে প্রতিটি বিষয়ের উপর পুঙ্খানুপুঙ্খ বিবরণ। এছাড়া থাকবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বই উৎসব।

সূত্রের খবর, সম্মেলন উপলক্ষে আগামী ১১ মে ঐকতান প্রাঙ্গনে ২৬ জন শিল্পী সমন্বয়ে লাইভ আর্ট ইভেন্ট হবে। ১৩ মে বিকেল ৫ টায় প্রকাশ্য জনসভার আয়োজন করা হয়েছে। যেখানে আলোচনার মূল বিষয়বস্তু হিসেবে থাকবে 'ভারত ও বাংলার অর্থনীতির অভিমুখঃ কেরালার বিকল্প'। ১৪ মে বিকেল ৫ টায় আনিস হত্যাসহ রাজ্যজুড়ে একের পর এক ধর্ষণ, খুনের ঘটনা নিয়ে বসবে গণ আদালত। সেখানে উপস্থিত থাকবেন বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।

এছাড়াও, কোভিড কালে ছাত্র-যুবদের অক্সিজেন মাপা, ব্লাড কালেকশন, প্রেসার মাপা, নেবুলাইজার ব্যবহার ইত্যাদির বিভিন্ন মূহূর্ত নিয়ে থাকবে বিভিন্ন ছবি ও দেওয়াল লিখন।

DYFI: দীর্ঘ ২৭ বছর পর CPIM যুব সংগঠনের সর্বভারতীয় সম্মেলন বাংলায়, প্রস্তুতি তুঙ্গে
DYFI: ১১ বছর ধরে ঘটে চলা সমস্ত অনৈতিকতার যোগ্য জবাব দেবে যুবরা - সব্যসাচী চক্রবর্তী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.