Durgapur: লেনিন সরণির নাম বদলে হবে লতা মঙ্গেশকর সরণি, ক্ষোভে ফুটছে বাম শিবির

"আগে ওরা রাস্তা বানাক। তারপর নামকরণ করা নিয়ে চিন্তা করুক।"- বললেন সিপিএম নেতা
Durgapur: লেনিন সরণির নাম বদলে হবে লতা মঙ্গেশকর সরণি, ক্ষোভে ফুটছে বাম শিবির
ছবি - প্রতীকী

অতীতের লেনিন সরণির নাম বদলে ফেলার সিদ্ধান্ত নিল তৃণমূল পরিচালিত দুর্গাপুর পুরসভা। প্রয়াত বিশিষ্ট কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকরের নামে হবে এই রাস্তাটির নতুন নামকরণ বলেই জানা গেছে। এই সিদ্ধান্তের জেরে ইতিমধ্যেই বিক্ষোভের আভাস পাওয়া গেছে বাম শিবিরে।

দুর্গাপুরের জওহরলাল নেহরু সরণি এবং বিধান রায় সরণির সঙ্গে সংযোগকারী এই রাস্তাটির দৈর্ঘ্য আড়াই কিলোমিটার। এতদিনের ঐতিহ্যবাহী একটি রাস্তার নাম আমূলে বদলে ফেলার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করেছেন বাম নেতৃত্ব। ইতিহাস অনুযায়ী, সোভিয়েত ইউনিয়ন থাকাকালীন রুশ বিপ্লবের নায়ক লেনিনের নামে দুর্গাপুরের এই রাস্তাটির নাম রাখা হয়েছিল। কিন্তু এখন সেই রাস্তাটির নাম বদলে ফেলতে চাইছে তৃণমূল।

এ প্রসঙ্গে দুর্গাপুরের সিপিআই(এম) নেতা পঙ্কজ সরকারের বক্তব্য, "বামফ্রন্ট সরকার দুর্গাপুরে লেনিনের রাস্তার নামকরণ করেনি। প্রফুল্লচন্দ্র ঘোষ যখন মুখ্যমন্ত্রী ছিলেন তখন সম্ভবত ওই রাস্তার নামকরণ হয়েছিল। বামফ্রন্ট ক্ষমতায় আসার পরে রাস্তাটি সাজানো হয়েছে। রাস্তাটি চওড়াও করা হয়েছে। তৃণমূল ক্ষমতায় আসার পরে সেই রাস্তা ভেঙেচুরে গিয়েছে। আগে ওরা রাস্তা বানাক। তার পর নামকরণ করা নিয়ে চিন্তা করুক। ওই রাস্তার নয়া নামকরণ আমরা হতে দেব না। রাস্তায় নেমে আন্দোলন করব।"

সিপিআইএম নেতার বক্তব্যের পাল্টা জবাবে দুর্গাপুর পুরসভার মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, "বহু বার, বহু ভাবে দাবি উঠেছে রাস্তার নাম পরিবর্তনের জন্য। সেই মতো আমরা বিভিন্ন বড় বড় শিল্পীর নামে রাস্তার নামকরণ করছি। সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের নামেই আমরা দুর্গাপুরের লেনিন সরণির নামকরণ করতে চলেছি।"

যদিও বামেদের এই প্রতিবাদকে কার্যত গুরুত্বই দিচ্ছে না তৃণমূল। তীব্র কটাক্ষ করা হয়েছে তৃণমূলের তরফে। স্থানীয় প্রশাসনের তরফে জানা গেছে, রাস্তাটির সংস্কারের জন্য প্রায় ২৮ কোটি টাকা খরচ করবে আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পরিষদ।

আরও জানা গেছে, লেনিন সরণির পাশাপাশি দুর্গাপুরের আরও কয়েকটি রাস্তার নাম বদল হতে চলেছে। মূলত প্রয়াত সঙ্গীতশিল্পীদের নামেই সেই রাস্তাগুলির নাম রাখতে পারে সরকার। যেমন বেঙ্গল অম্বুজা-পূর্ব রাস্তার নাম বদলে হচ্ছে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় সরণি। বেঙ্গল অম্বুজা-পশ্চিম রাস্তাটির নতুন নাম হচ্ছে বাপ্পি লাহিড়ী সরণি এবং বেঙ্গল অম্বুজা-উত্তর ও দক্ষিণ রাস্তা দু’টির নামবদলে হচ্ছে পুলক বন্দ্যোপাধ্যায় সরণি।

ছবি - প্রতীকী
DYFI: ১১ বছর ধরে ঘটে চলা সমস্ত অনৈতিকতার যোগ্য জবাব দেবে যুবরা - সব্যসাচী চক্রবর্তী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.