'দুয়ারে রেশন' প্রকল্প 'অবৈধ' - কলকাতা হাইকোর্টের রায়ে জোর ধাক্কা রাজ্য সরকারের

২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়লাভের পর 'দুয়ারে রেশন' নামে এক নতুন প্রকল্প চালু করে রাজ্যের শাসক দল তৃণমূল। এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়।
দুয়ারে রেশন প্রকল্প অবৈধ ঘোষণা করল আদালত
দুয়ারে রেশন প্রকল্প অবৈধ ঘোষণা করল আদালতগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের কলকাতা হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। 'দুয়ারে রেশন' প্রকল্প, ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী বলেই রায় দিল আদালত।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়লাভের পর 'দুয়ারে রেশন' নামে এক নতুন প্রকল্প চালু করে রাজ্যের শাসক দল তৃণমূল। এই প্রকল্পের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়। সেই মামলার শুনানিতেই বুধবার হাইকোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ রায় ঘোষণা করে। তাঁদের পর্যবেক্ষণ অনুযায়ী, আইনের চোখে এই প্রকল্পের কোনও গ্রহণযোগ্যতা নেই। অর্থাৎ, রাজ্য সরকারের এই প্রকল্পকে কার্যত বেআইনি বলে ঘোষণা করল আদালত।

প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনের আগে একাধিকবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা গিয়েছিল, ক্ষমতায় এলে একাধিক প্রকল্প তৈরী করা হবে। মানুষের দুয়ারে দুয়ারে পৌঁছে দেওয়া হবে রেশন। রেশন দোকানে আর লাইন দিতে হবে না।

কিন্তু বাস্তব চিত্রটা একেবারেই আলাদা। রেশন ডিলারদের অভিযোগ, সরকারের নির্দেশ মেনে দুয়ারে রেশন প্রকল্প বাস্তবায়িত করতে গিয়ে তাঁদের রীতিমতো হিমশিম খেতে হয়েছে। এই নিয়ে প্রাথমিকভাবে একটি মামলা হয়েছিল এই কলকাতা হাইকোর্টে। কিন্তু আদালত তখন সেই মামলা খারিজ করে দেয়।

পরবর্তী সময়ে বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি চিত্তরঞ্জন সাউয়ের ডিভিশন বেঞ্চে নতুন করে মামলা করেন রেশন ডিলারদের একটি অংশ। সেই মামলাতেই বুধবার মমতা সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে বেআইনি ঘোষণা করলেন বিচারপতিরা।

দুয়ারে রেশন প্রকল্প অবৈধ ঘোষণা করল আদালত
'মাত্র ১০৭টা গণ্ডগোল হয়েছে' - ভুয়ো নিয়োগ বিতর্কে সাফাই মমতার, 'ধরা পড়ে গিয়েছে' - কটাক্ষ সুজনের
দুয়ারে রেশন প্রকল্প অবৈধ ঘোষণা করল আদালত
TMC: গত ১১ বছরে তৃণমূলের কোষাগারে অর্থের পরিমাণ বেড়েছে প্রায় ৩০০ কোটি টাকা!
দুয়ারে রেশন প্রকল্প অবৈধ ঘোষণা করল আদালত
TET: পুজোর আগেই ১১ হাজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের, লিখিত পরীক্ষা ১১ ডিসেম্বর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in