মলয় ঘটক
মলয় ঘটক ফাইল চিত্র

Malay Ghatak: কয়লা পাচার মামলায় মলয় ঘটককে রক্ষাকবচ দিল না আদালত, ২৪ ঘন্টার নোটিশে তলব করতে পারবে ইডি

People's Reporter: বিচারপতি বলেন, মলয় ঘটককে আদালত কোনো রক্ষাকবচ দেবে না। ইডি ডাকলে আইনমন্ত্রীকে হাজিরা দিতেই হবে। কিছু না করলে তদন্তে সহযোগিতা করতে অসুবিধা কোথায়?

কয়লা পাচার মামলায় রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটকের আবেদন শুনলোই না দিল্লি হাইকোর্ট। মন্ত্রীর আর্জি ছিল তাঁকে অবিলম্বে ইডি জেরা থেকে অব্যাহতি দেওয়া হোক। কিন্তু সেই আবেদনে কর্ণপাত করলেন না বিচারপতি স্বর্ণকান্ত শর্মা রায়।

আদালতে ইডি দাবি করে, কয়লা পাচার মামলায় আইনমন্ত্রীকে গত দু বছরে মোট ১২ বার তলব করা হয়েছিল। তিনি হাজিরা দিয়েছেন মাত্র ১ বার। এইভাবে অসহযোগিতা করতে থাকলে তদন্ত কোনোভাবেই এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। বরং উনি কেন্দ্রীয় সংস্থাকে বাধ্য করছেন কড়া পদক্ষেপ নিতে।

মলয় ঘটকের আইনজীবী জানান, তাঁর মক্কেল রাজ্যের মন্ত্রী। ফলে প্রতিদিনই ব্যস্ত থাকেন। সেই কারণেই হাজিরা দেওয়া সম্ভব হচ্ছে না। ইডি অকারণে তলবের নামে বারবার হেনস্তা করে সময় নষ্ট করছে। তাই ইডির জেরা থেকে মুক্তি দেওয়া হোক মলয় ঘটককে।

দু'পক্ষের সওয়াল জবাব শেষে বিচারপতি বলেন, মলয় ঘটককে আদালত কোনো রক্ষাকবচ দেবে না। ইডি ডাকলে আইনমন্ত্রীকে হাজিরা দিতেই হবে। কিছু না করলে তদন্তে সহযোগিতা করতে অসুবিধা কোথায়? মন্ত্রীর পূর্বের আবেদন অনুযায়ী তাঁকে দিল্লির বদলে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করবেন ইডি আধিকারিকরা। শুধু ২৪ ঘন্টা আগে মন্ত্রীকে তলবের নোটিশ দিতে হবে।

পাশাপাশি বিচারপতি নির্দেশ দেন, মলয় ঘটকের তলবের দিন পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। নিরাপত্তার জন্য রাজ্যের মুখ্য সচিব এবং কলকাতার পুলিশ কমিশনারের কাছে চিঠিও দিতে হবে, ইডিকে।

এখন দেখার মলয় ঘটক কে ফের কবে তলক করে এডি। পরবর্তী তলবেও তিনি হাজিরা দেন নাকি ফের হাজিরা এড়ান সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

মলয় ঘটক
বিদ্যুৎ 'চুরি' করে দীপাবলিতে বাড়ি সাজানো! ৬৮ হাজার টাকা জরিমানা কুমারস্বামীর
মলয় ঘটক
Calcutta High Court: বিকাশ ভবন নয়, চাকরিপ্রার্থীদের অন্যত্র ধর্নার অনুমতি দিল হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in