CPIM: বালিগঞ্জের বাম প্রার্থী ব্রিটিশ নাগরিক! সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে ভুয়ো তথ্য

ফেসবুকে সায়রা তিনি লেখেন, ‘আমি স্পষ্ট করে জানাতে চাই, আমি একজন ভারতীয় নাগরিক। আমার জন্ম কলকাতায়। একজন ভারতীয় সেনা জওয়ানের মেয়ে হওয়ায় অনেকগুলি রাজ্যে থেকেছি আমি।’
সায়রা শাহ হালিম
সায়রা শাহ হালিমফাইল চিত্র

বালিগঞ্জের বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে সিপিআই(এম) প্রার্থী সায়রা শাহ হালিমের পরিচয় নতুন করে দেওয়ার নেই। প্রার্থী হিসেবে তিনি ভোট ময়দানে নতুন। কিন্তু তাঁর স্বামী ফুয়াদ হালিম এবং বাম জোটসঙ্গী কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচারের মাঠে তিনি একেবারেই নয়া মুখ নন। জন্মসূত্রে কলকাতার মানুষ হলেও বাবার কর্মসূত্রে গোটা দেশ ঘুরে বেড়িয়েছেন।

কিছুদিন ধরে তিনি ভারতীয় নন, তিনি ইংল্যান্ডের নাগরিক বলে একটা ভুয়ো পোস্ট ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এই তথ্যের সত্যতা নিয়ে এবার সায়রার হয়ে মাঠে নামলেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ। সম্পর্কে সায়রা তাঁর ভাইজি হন।

বামেরা সায়রাকে প্রার্থী করায় বাঙালি না হওয়ার জন্য তাঁকে কটাক্ষও করা হয়। এরই মাঝে অনেকে বাম প্রার্থীর সঙ্গে ব্রিটিশ সাংবাদিক তথা ডকুমেন্টারি পরিচালক সায়রা শাহের সঙ্গে মিল খুঁজে পান। তাতেই গন্ডগোল বেধে যায়। তবে শনিবার ফেসবুকে মুখ খোলেন সায়রা।

তিনি লেখেন, ‘অনেকে আমাকে ব্রিটিশ সাংবাদিক ও ডকুমেন্টারি পরিচালক সায়রা শাহের সঙ্গে গুলিয়ে ফেলেছেন। বহু সংবাদমাধ্যমের প্রতিবেদনেও এই ভুল তথ্য চোখে পড়েছে আমার। আমি স্পষ্ট করে জানাতে চাই, আমি একজন ভারতীয় নাগরিক। আমার জন্ম কলকাতায়। একজন ভারতীয় সেনা জওয়ানের মেয়ে হওয়ায় অনেকগুলি রাজ্যে থেকেছি আমি। বেড়ে ওঠার সময় দেশের বিভিন্ন স্থানে থেকেছি।’

সায়রা শাহ হালিমের ফেসবুক পোস্ট
সায়রা শাহ হালিমের ফেসবুক পোস্ট

সেই পোস্টে কমেন্ট করেন খোদ অভিনেতা নাসিরউদ্দিন শাহ। নাসিরউদ্দিন লেখেন, ‘সায়রা শাহ হালিম ইদ্রিস শাহের মেয়ে।’ এর জবাবে বাম প্রার্থী অভিনেতার উদ্দেশে লেখেন, ‘জী চাচা।’ উল্লেখ্য, এবার তৃণমূলের তরফে এই কেন্দ্রের প্রার্থী করা হয়েছে বাবুল সুপ্রিয়কে। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া বাবুলকে নিয়ে আপত্তি জানিয়েছেন সংখ্যালঘু সম্প্রদায়ের একাংশ। রাজ্যের ইমাম সংগঠনের প্রধান নিজে বাবুলের বিরুদ্ধে সরব হয়েছেন।

প্রসঙ্গত, সায়রা রাজ্য বিধানসভার প্রয়াত প্রাক্তন স্পিকার হাসিম আব্দুল হালিমের পুত্রবধূ। একেবারে ছেলেবেলাটা কেটেছে কলকাতার রেস কোর্সের কাছে সেনা কোয়ার্টারে। এরপরে সায়রাকে ভর্তি করা হয় উটির লরেন্স স্কুলে। সেখান থেকে সায়রার বাবাকে চলে যেতে হয় ভারতীয় কূটনীতিক হিসেবে সৌদি আরবে। ফলে সায়রা একাদশ ও দ্বাদশ কাটে রিয়াধে। তারপর কলেজ আবার রাজস্থানের অজমেরে।

ইংরেজি সাহিত্যের ছাত্রী সায়রা ফের কলকাতায় ফেরেন বিবাহসূত্রে। তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়ই তাঁর প্রধান প্রতিপক্ষ মানছেন সায়রা। বলেন, ‘যাঁরা বারবার দলবদল করেন, ভোটারদের ছেড়ে যান, তাঁদের বদলে মানুষ আমাকেই আশীর্বাদ করবেন।’

সায়রা শাহ হালিম
'আসানসোল হিংসায় অভিযুক্ত' - বাবুল সুপ্রিয়কে প্রার্থী হিসেবে মানতে নারাজ ইমামদের সংগঠন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in