Durgapur: গরীব ছাত্র-ছাত্রীদের জন্য সত্যজিৎ রায় নামাঙ্কিত 'বিকল্প পাঠশালা' চালু CPIM-র

শিশু বিভাগ থেকে নবম শ্রেণীর ১৭৫ জন ছাত্র ছাত্রীদের জন্য তৈরী হয়েছে এই পাঠশালা। মুচিপাড়া এইচএফসি গেট সংলগ্ন বস্তিতে চলছে এই পাঠশালা।
 সত্যজিৎ রায় বিকল্প পাঠশালার উদ্বোধন
সত্যজিৎ রায় বিকল্প পাঠশালার উদ্বোধনছবি - সোশ্যাল মিডিয়া

সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টি 'হীরক রাজার দেশে'। এই অনবদ্য সৃষ্টির কথা মাথায় রেখেই সিপিআই(এম)-র উদ্যোগে দুর্গাপুরে চালু হল 'সত্যজিৎ রায় বিকল্প পাঠশালা'।

সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির মিশন ৩৬০ ডিগ্রি কর্মসূচির অন্তর্ভুক্ত সত্যজিৎ রায় বিকল্প পাঠশালা শুরু হয়েছে মঙ্গলবার থেকে। শিশু বিভাগ থেকে নবম শ্রেণীর ১৭৫ জন ছাত্র ছাত্রীদের জন্য তৈরী হয়েছে এই পাঠশালা। দুর্গাপুরের মুচিপাড়া এইচএফসি গেট সংলগ্ন বস্তিতে চলছে এই পাঠশালা। মঙ্গলবার এই পাঠশালার উদ্বোধন করেছেন সিপিআই(এম) পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক সুশান্ত ঘোষ।

যে সকল দুঃস্থ ছেলেমেয়েরা স্কুলে যায় কিন্তু পয়সার অভাবে প্রাইভেট টিউশন নিতে পারে না। শিক্ষার আলো সেই সকল দুঃস্থ ছেলেমেয়েদের কাছে পৌঁছাতেই সিপিআই(এম)-র নতুন প্রয়াস 'সত্যজিৎ রায় বিকল্প পাঠশালা'।

এ প্রসঙ্গে সিপিআই(এম) জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার বলেন, "অনেকে জানতে চাইছেন বিকল্প পাঠশালা সত্যজিৎ রায় নামাঙ্কিত কেন? হীরক রাজার দেশে মনে আছে? উদয়ন মাস্টারকে মনে আছে? মনে আছে রাজার নির্দেশে উদয়ন মাস্টারের পড়ানো "পড়াশোনা করে যে,অনাহারে মরে সে" - সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে এর থেকে আর ভালো শ্রদ্ধার্ঘ্য আর কি হতে পারে?"

পাঠশালার শুরুতেই যথেষ্ট সাড়া মিলেছে। অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা, স্নাতক স্তরের ছাত্রছাত্রীরা এই পাঠশালায় পড়ানোর জন্য আগ্রহ প্রকাশ করেছেন। পাশাপাশি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ।

সিপিআই(এম) সূত্রের খবর, এই পাঠশালায় ফ্রী ওয়াইফাই ব্যবহারের সুবিধাও থাকবে। যেসকল পড়ুয়াদের ট্যাব বা মোবাইল ফোন আছে, তারা পাঠশালার ওয়াইফাই ফ্রীতে ব্যবহার করতে পারবে। যার ফলে পড়াশোনা সংক্রান্ত যাবতীয় তথ্য অতি সহজে তারা সংগ্রহ করে নিতে পারবে। এই ধরণের পাঠশালা পেয়ে খুবই খুশি স্থানীয় বাসিন্দারা। এ প্রসঙ্গে মালা হাজরা নামে এক মহিলা বলেন, "বাড়ির সামনে পাঠশালায় টিউশন, তাও আবার বিনামূল্যে। সত্যি খুব ভালো উদ্যোগ।"

 সত্যজিৎ রায় বিকল্প পাঠশালার উদ্বোধন
স্বাধীনতা দিবসের ৭৫ বছর উপলক্ষ্যে রাজ্যজুড়ে বিশেষ কর্মসূচি পালন করবে CPIM - মহ: সেলিম

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in