ত্রাণের ৭৬ লক্ষ টাকা আত্মসাৎ, TMC-র পঞ্চায়েত প্রধান সহ ৩ জনকে আত্মসমর্পণের নির্দেশ সুপ্রিম কোর্টের

অভিযোগ, ২০১৭ সালে হরিশ্চন্দ্রপুরে ভয়াবহ বন্যা হয়। বন্যা দুর্গতদের ত্রাণের জন্য বরাদ্দ করা হয়েছিল ৭৬ লক্ষ টাকা। সেই টাকাই আত্মসাৎ করেছেন তাঁরা।
অভিযুক্ত পঞ্চায়েত প্রধান সোনামণি সাহা (ইনসেটে)
অভিযুক্ত পঞ্চায়েত প্রধান সোনামণি সাহা (ইনসেটে)ফাইল চিত্র - সংগৃহীত

সরকারি ত্রাণের টাকা তছরুপের অভিযোগে এবার তৃণমূলের তিন নেতানেত্রীকে আত্মসমর্পণের নির্দেশ দিল শীর্ষ আদালত। মালদহের হরিশ্চন্দ্রপুরের ঘটনা। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, ২০১৭ সালে হরিশ্চন্দ্রপুরে ভয়াবহ বন্যা হয়। বন্যা দুর্গতদের ত্রাণের জন্য বরাদ্দ করা হয়েছিল ৭৬ লক্ষ টাকা। সেই টাকাই আত্মসাৎ করেছেন তাঁরা।

এই অভিযোগে প্রথমে হাইকোর্ট ও পরে সুপ্রিম কোর্টে জামিন অযোগ্য ধারায় মামলা হয় মালদার বরুই গ্রাম পঞ্চায়েতের প্রধান সোনামণি সাহা, কর্মাধ্যক্ষ রোশনারা খাতুন ও তৃণমূল নেতা আফসার আলির বিরুদ্ধে। তাঁদের বিরুদ্ধে প্রতারণা, বিশ্বাসভঙ্গের অভিযোগে মামলা দায়ের হয়।

এই ত্রাণের টাকা আত্মসাৎ করার অভিযোগ তুলে প্রথমে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন এক ব্যক্তি। সেখানে অভিযুক্তদের জামিন খারিজ হলে তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এবার সুপ্রিম কোর্টেও সেই আবেদন খারিজ হয়ে গেল। এফআইআর করেছিল প্রশাসন। তারপরেই প্রধান সোনামনি সাহা ও বাকিরা গা ঢাকা দেন।

পুলিশ অবশ্য তাঁদের হদিশ পায়নি। প্রধানের বাড়িতে আদালতের নির্দেশ ঝুলিয়ে আত্মসমর্পণ করার কথা বলা হয়। আদালতের নির্দেশে প্রধানের বাড়ি, সম্পত্তি বাজেয়াপ্ত হয়। কিন্তু তাতেও ধরা দেননি অভিযুক্তরা। প্রথমে নিম্ন আদালত ও পরে কলকাতা হাইকোর্টেও তাঁদের জামিনের আবেদন খারিজ হয়।

এবার তাঁদের দু সপ্তাহের মধ্যে আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। হরিশ্চন্দ্রপুর-১ পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূলের কোয়েল দাস ও কয়েকজনের বিরুদ্ধেও প্রশাসন এফআইআর করে। তাঁরা আগেই জামিন পেয়েছেন।

অভিযুক্ত পঞ্চায়েত প্রধান সোনামণি সাহা (ইনসেটে)
ত্রাণের ৭৬ লক্ষ টাকা নিয়ে ফেরার, তৃণমূল পঞ্চায়েত প্রধানের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in