Coal Scam: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্ত সহায়ককে কেন ডাকছে না ইডি? প্রশ্ন হাইকোর্টের

এর আগে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে দু'বার সুমিত রায়কে ডেকে পাঠিয়েছিল ইডি। তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন তিনি। বিচারপতি নির্দেশ দেন, কলকাতার অফিসে সুমিত রায়কে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি।
Coal Scam: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্ত সহায়ককে কেন ডাকছে না ইডি? প্রশ্ন হাইকোর্টের
অভিষেক বন্দ্যোপাধ্যায় ও স্ত্রী রুজিরাফাইল ছবি সংগৃহীত

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্ত সহায়ক সুমিত রায়কে 'কয়লা কাণ্ডে' কেন ডাকছে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট? ইডির এই ধরনের আচরণে হাইকোর্ট ক্ষোভ প্রকাশ করেছে।

বিচারপতি রাজাশেখর মান্থা বিস্মিত হয়েছেন এটা ভেবে যে, একজন সাক্ষীকে কলকাতার অফিসে ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারছে না ইডি। তদন্তে সেভাবে কোনও বিধিনিষেধ নেই। এই পরিস্থিতিতে সমন পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করা অনেকটাই সহজ ইডির পক্ষে। কিন্তু তা পারেনি ইডি। তাই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আপ্ত সহায়ক সুমিত রায়ের অন্তর্বর্তী রক্ষাকবচের সময়সীমা আরও দু-মাস বাড়িয়ে দিলেন বিচারপতি।

প্রসঙ্গত, এর আগে কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে দু'বার সুমিত রায়কে ডেকে পাঠিয়েছিল ইডি। তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন তিনি। তখন বিচারপতি শিবকান্ত প্রসাদ নির্দেশ দেন, এই মামলায় ভার্চুয়ালি বা কলকাতার অফিসে ডেকে সুমিত রায়কে জিজ্ঞাসাবাদ করতে পারে ইডি। কিন্তু তাঁকে গ্রেফতার করা যাবে না। এমনই নির্দেশ দেয় হাইকোর্ট।

এরপর মামলাটি বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে যায়। তিনি গত ডিসেম্বর মাসে নির্দেশ দিয়েছিলেন যে, ২১ জানুয়ারি পর্যন্ত সুমিতকে গ্রেফতার করা যাবে না। তবে তদন্ত চলবে। এমনকি ইডি আধিকারিকরা যদি মনে করেন, তবে কলকাতার অফিসেও তাঁকে ডেকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে। কিন্তু ইডি আধিকারিকরা তাঁকে এখনও একবার তলব করতে পারেননি।

সুমিত রায়কে জিজ্ঞাসাবাদ করেনি শুনে বিস্মিত হন বিচারপতি। মঙ্গলবার তার জন্য সুমিতবাবুর রক্ষাকবচের মেয়াদ আরও দু'মাস বাড়ানোর নির্দেশ দেন বিচারপতি রাজাশেখর মান্থা।

অভিষেক বন্দ্যোপাধ্যায় ও স্ত্রী রুজিরা
Coal Smuggling Case: দিল্লিতে ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি মন্ত্রী মলয় ঘটক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.